Advertisement
০৬ মে ২০২৪
SSKM

মরণোত্তর অঙ্গদান পিজিতে

৪২ বছরের এক যুবকের ব্রেন ডেথ হওয়ার পরে তাঁর কিডনিতে নতুন জীবন ফিরে পেলেন দুই যুবক। শনিবার এসএসকেএম হাসপাতালে সেই অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে।

এসএসকেএম হাসপাতাল।

এসএসকেএম হাসপাতাল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ০৯:৩২
Share: Save:

ফের শহরে মরণোত্তর অঙ্গদান করা হল। ৪২ বছরের এক যুবকের ব্রেন ডেথ হওয়ার পরে তাঁর কিডনিতে নতুন জীবন ফিরে পেলেন দুই যুবক। শনিবার এসএসকেএম হাসপাতালে সেই অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে।

দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের বাসিন্দা রাজীব বসাক গত ১৭ অক্টোবর মোটরবাইক চালিয়ে যাওয়ার সময়ে আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তায় ছিটকে পড়েন। তিনি মাথায় গুরুতর চোট পান। পরের দিনই ওই যুবককেএসএসকেএমের ট্রমা কেয়ারে নিয়ে আসেন পরিজনেরা। আগে চাষ করলেও বর্তমানে জামাকাপড়ের দোকানে সেলসম্যানের কাজ করতেন রাজীব।

তাঁর পরিজনেরা জানাচ্ছেন, ট্রমা কেয়ারে ভর্তির পরেই যুবকের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। কিন্তু তাতেও অবস্থার উন্নতি হয়নি। রোগী কোমায় ছিলেন। ক্রমশ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ২৭ অক্টোবর সকালে চিকিৎসকেরা বুঝতে পারেন, ওই যুবকের ব্রেন ডেথ হচ্ছে। সে দিনই গভীর রাতে রাজীবের ব্রেন ডেথ ঘোষণা করা হয়।

এর পরে যুবকের পরিজনেরা অঙ্গদানে সম্মতি দিলে ‘রিজিয়োনাল অর্গান অ্যান্ড টিসু ট্রান্সপ্লান্ট অর্গানাইজ়েশন’-এর (রোটো) মাধ্যমে গ্রহীতার খোঁজ শুরু হয়। তবে পরীক্ষায় দেখা যায়, ওই যুবকের হৃৎপিণ্ড এবং যকৃৎ ভাল অবস্থায় নেই। তাই শুধু দু’টি কিডনি দানের সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ২৮ অক্টোবর, শুক্রবার অঙ্গ তোলার প্রক্রিয়া শুরু হয়। তা শেষ হওয়ার পরে শনিবার এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন, উত্তর ২৪ পরগনার ৩৬ বছরের এক যুবক এবং দক্ষিণ ২৪ পরগনার ২৭ বছরের এক যুবকের শরীরে কিডনি দু’টিকে প্রতিস্থাপন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Organ Donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE