Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Sreebhumi: রেলিং টপকানোর আশঙ্কায় তেড়ে গেল পুলিশ, ‘বুর্জ খলিফা’র প্রবেশপথ থেকে ফিরল হতাশ জনতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ অক্টোবর ২০২১ ০৬:২৪


ফাইল চিত্র

মুখে মুখে, সংবাদমাধ্যমে বার্তাটি রটে গিয়েছিল নবমীর সকালেই। কিন্তু মন মানতে চায়নি অনেকেরই। তাই বিজয়া দশমীর সকালেও ‘বুর্জ খলিফা’ দেখার আশায় দলে দলে লোকজন পৌঁছে যান শ্রীভূমিতে। প্রবেশপথ বন্ধ থাকায় তাঁদের অবশ্য হতাশ হয়েই ফিরতে হয়েছে। ব্যতিক্রম শুধু লেক টাউনের বাসিন্দারা। ওই মণ্ডপে প্রবেশের অধিকার ছিল শুধু তাঁদেরই।

মহাষ্টমীর রাতে জনজোয়ারের মুখে শ্রীভূমির মণ্ডপে দর্শকের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। মণ্ডপের দুই প্রবেশপথে লোহার গার্ডরেল বসানো হয়। কোনও দর্শক যাতে প্রবেশপথ পর্যন্তও পৌঁছতে না-পারেন, সেই জন্য লেক টাউন এবং উল্টোডাঙার মধ্যবর্তী সার্ভিস রোড দু’দিক থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।

বিধাননগর কমিশনারেটের এক পদস্থ আধিকারিক বলেন, ‘‘ভিআইপি রোড ও শ্রীভূমির পুজো মণ্ডপের গেটের মাঝখানে সার্ভিস রোড বন্ধ করা হয়েছে। যাতে কেউ প্রবেশপথের আশেপাশেও ঘেঁষতে না-পারেন। সার্ভিস রোড খোলা থাকলে মণ্ডপের প্রবেশদ্বারের কাছে পৌঁছে যাওয়ার সুযোগ থেকে যায়। লোকজন সেখানে পৌঁছে গেলে বিশৃঙ্খলা তৈরি হতে পারে। তাই মহাষ্টমীর রাত থেকেই বন্ধ রাখা হয়েছে সার্ভিস রোড।’’

Advertisement

শুক্রবার দেখা যায়, লোকজন দলে দলে হাঁটছেন ভিআইপি রোডে। বাঁশের ব্যারিকেডের সামনে বিক্ষিপ্ত জটলা। রেলিং টপকানোর আশঙ্কায় পুলিশ তাড়িয়ে দিচ্ছে লোকজনকে। বারাসতের এক দম্পতি বুর্জ খলিফার চূড়ার দিকে চেয়ে দাঁড়িয়ে ছিলেন। জানালেন, তাঁরা ভেবেছিলেন, দশমীতে হয়তো ভিড় কম হলে মণ্ডপ খুলে দেওয়া হবে। কিন্তু তা হল না।

উদ্যোক্তারা জানান, মণ্ডপে যেতে পারছেন শুধু ক্লাবের সদস্য এবং লেক টাউনের বাসিন্দারা। তার জন্য ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স দেখাতে হচ্ছে। এ দিন বেলার দিকে লেক টাউনের ক্লক টাওয়ারের কাছে ভিড় সামলাতে ব্যস্ত স্বেচ্ছাসেবক জানান, পুজোর দিনগুলিতে শ্রীভূমি ক্লাবের আশপাশের বাসিন্দাদের বাড়িতে যাতায়াতের জন্য বিশেষ পাসের ব্যবস্থা করা হয়েছিল। মহানবমীতে সেই পাসের মাধ্যমে অনেকে নিজেদের পরিচিতদেরও মণ্ডপে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু তার পরে কড়াকড়ি শুরু হয়ে যায়। লেক টাউনের বাসিন্দারা ছাড়া কেউ মণ্ডপে যেতে পারবেন না। অবশ্য একটি সূত্রের খবর, স্থানীয় বাসিন্দাদের আত্মীয় অথচ লেক টাউনের বাসিন্দা নন, এমন স্বল্প সংখ্যক দর্শকের ক্ষেত্রে এ দিন কিছু ছাড় দেওয়া হয়েছে। শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক দিব্যেন্দু গোস্বামী বলেন, ‘‘এটা নিষিদ্ধ জায়গা নয়। বাইরের দর্শক বুঝতে পেরেছেন যে, শ্রীভূমিতে আসা যাবে না। স্থানীয় মানুষকে পরিচয়পত্র দেখে মণ্ডপে যেতে দেওয়া হচ্ছে। আজ, শনিবার সিঁদুরখেলাতেও এই নিয়ম বহাল থাকবে।

আরও পড়ুন

Advertisement