Advertisement
০৫ মে ২০২৪
Water Crisis

জল-যন্ত্রণা থেকে মুক্তি পেতে নিকাশির দীর্ঘমেয়াদি সংস্কার চায় উত্তর দমদম

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে, কল্যাণী এক্সপ্রেসওয়ে ও যশোর রোডের মাঝে থাকা উত্তর দমদম পুরসভার বহু এলাকার অবস্থান নিচুতে। ফলে সেখানে জল জমার সমস্যা নতুন নয়।

An image of Tap

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১২
Share: Save:

খাল সংস্কার এবং বড় নর্দমা তৈরি করে গত বছরে জল জমার সমস্যা বেশ খানিকটা নিয়ন্ত্রণে এসেছিল উত্তর দমদমে। এমনটাই দাবি পুর প্রশাসনের। সে কথা মাথায় রেখে চলতি বছরেও খাল এবং নিকাশি নালা সংস্কারের প্রক্রিয়া শুরু করতে চলেছে তারা। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, আরও কয়েকটি বড় নর্দমা তৈরি করে জমা জল খালে ফেলা হবে। যদিও তাতে সমস্যা আদৌ কতটা মিটবে, তা নিয়ে সংশয়ে বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে, কল্যাণী এক্সপ্রেসওয়ে ও যশোর রোডের মাঝে থাকা উত্তর দমদম পুরসভার বহু এলাকার অবস্থান নিচুতে। ফলে সেখানে জল জমার সমস্যা নতুন নয়। এর পাকাপাকি সমাধানে বরং প্রয়োজন ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা গড়ে তোলা।

সমস্যার কথা স্বীকার করলেও বাসিন্দাদের সংশয়ের সঙ্গে পুরোপুরি একমত নন পুর কর্তৃপক্ষ। তাঁদের বক্তব্য, ভৌগোলিকগত অবস্থানের কারণে জল জমার সমস্যা রয়েছে। সাবেক পরিকাঠামো ও আর্থিক অবস্থার কথা মাথায় রেখে পর্যায়ক্রমে নিকাশি ব্যবস্থার সংস্কার করা হচ্ছে। প্রাথমিক ভাবে পুরসভার মূল সড়ক মধুসূদন ব্যানার্জি রোড বা এমবি রোড এবং সংলগ্ন এলাকায় জল জমার সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে আনা গিয়েছে। পুর প্রশাসন জানাচ্ছে, বিরাটি স্টেশন সংলগ্ন একাধিক এলাকা-সহ ২, ৩, ১১, ১২ এবং ১৩ নম্বর ওয়ার্ডের কিছু অংশে নিকাশি পরিকাঠামোর মানোন্নয়ন করা হয়েছে। তাতে সমস্যা কিছুটা কমেছে ঠিকই, তবে তা যথেষ্ট নয়। তাই বড় নর্দমা তৈরির পরিকল্পনা।

বাসিন্দাদের মতে, রাজা রামমোহন পথ, দেবীনগর, প্রতিরক্ষা নগর-সহ একাধিক জায়গায় জল জমার সমস্যা বহু দিনের। আগে বৃষ্টির জল নামতে বেশ কিছু দিন লাগত। ভোগান্তির মাত্রা কিছুটা কমলেও সমস্যা পুরো মেটেনি। জমা জল পেরিয়েই দৈনন্দিন কাজকর্ম করতে হয় তাঁদের। স্থানীয় এক বাসিন্দা গৌরব দাস বলেন, ‘‘এক দিকে বাড়ছে বসতি। মাথা তুলছে একের পর এক বহুতল। রাস্তা উঁচু হয়েছে। কিন্তু সেই তুলনায় খোলা নর্দমাগুলির বহনক্ষমতা বাড়েনি। জল-যন্ত্রণা মেটাতে প্রয়োজন দীর্ঘ মেয়াদে নিকাশি ব্যবস্থার সংস্কার।’’

উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, বর্তমান পুর বোর্ড স্বল্প এবং দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করছে। যে সব এলাকায় সবচেয়ে বেশি সমস্যা ছিল, প্রথম পর্যায়ে সেখানে নিকাশি ব্যবস্থার সংস্কার করা হয়েছে। পরবর্তী ধাপে আরও কয়েকটি বড় নর্দমা তৈরির পরিকল্পনা আছে। তবে নিশ্চিত ভাবে ভবিষ্যতের স্বার্থে ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা গড়ে তোলার দিকেও এগোনো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE