Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বর্জ্যের সমস্যা বোঝাবে পড়ুয়ারাও

পুরসভার আশঙ্কা, আগামী দিনে শহরে বর্জ্যের সমস্যা ব্যাপক আকার নিতে পারে। তাই তাদের বক্তব্য, এখন থেকেই সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা করা প্রয়োজন। স

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ ফেব্রুয়ারি ২০২০ ০৬:০৮
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

Popup Close

কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পকে সুষ্ঠু ভাবে এগিয়ে নিয়ে যেতে এ বার স্কুলপড়ুয়াদের শামিল করতে চলেছে হাওড়া পুরসভা। বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা সম্পর্কে বিশদ ভাবে জানিয়ে তাদের গ্রিন ভলান্টিয়ার হিসেবে তৈরি করা হবে। এ বিষয়ে পড়ুয়াদের প্রয়োজনীয় পাঠ দেবে একটি বেসরকারি সংস্থা।

প্রসঙ্গত, হাওড়া শহরের বর্জ্য ব্যবস্থাপনায় ইতিমধ্যেই একের পর এক পদক্ষেপ করেছে পুর প্রশাসন। সপ্তম ও অষ্টম শ্রেণির পড়ুয়াদের শামিল করা সেই উদ্যোগেরই অঙ্গ বলে তাদের বক্তব্য। পুর কমিশনার বিজিন কৃষ্ণ বলেন, ‘‘যে সব পড়ুয়া আগ্রহ দেখাবে, একটি প্রশ্নোত্তর পর্বে সাফল্য পেলে তাদের রেজিস্ট্রেশন করা হবে।’’ পুরসভার আশঙ্কা, আগামী দিনে শহরে বর্জ্যের সমস্যা ব্যাপক আকার নিতে পারে। তাই তাদের বক্তব্য, এখন থেকেই সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা করা প্রয়োজন। সেই সঙ্গে ছোটদের মধ্যে পরিচ্ছন্নতার বোধও জাগিয়ে তোলা দরকার।

পাশাপাশি শহরের যে সব আবাসনে ১০০ কেজির বেশি আবর্জনা জমে, আগামী দিনে সেই সব ‘বাল্ক জেনারেটর’দের ক্ষেত্রে বিশেষ পরিকল্পনা নিতে চলেছেন পুর কর্তৃপক্ষ। বড় আবাসন, বাজার, শপিং মল, অনুষ্ঠান বাড়িকে বাল্ক জেনারেটর হিসেবে চিহ্নিত করা হয়েছে। দক্ষিণ হাওড়ার জি টি রোডের দু’ধারে থাকা এমনই কিছু বাল্ক জেনারেটরের জন্য বিশেষ প্রকল্প নিয়েছে পুরসভা। যার মূল লক্ষ্য, রাস্তা থেকে খোলা ভ্যাট তুলে দেওয়া। আগামী শনিবার শরৎ সদনে এ নিয়ে একটি অনুষ্ঠানও করবে পুরসভা।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement