Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sarat Kumar Mukhopadhyay: প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায়

শুধু কবিতা নয়, উপন্যাস বা ছোটগল্পেও শরৎকুমার ছিলেন সিদ্ধহস্ত। তাঁর প্রথম উপন্যাস ‘সহবাস’ প্রকাশিত হয় শারদীয় ‘দেশ’ পত্রিকায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ ডিসেম্বর ২০২১ ১২:৪৮
Save
Something isn't right! Please refresh.
শরৎকুমার মুখোপাধ্যায় (১৯৩১-২০২১)।

শরৎকুমার মুখোপাধ্যায় (১৯৩১-২০২১)।
—ফাইল চিত্র

Popup Close

প্রয়াত হলেন কবি, সাহিত্যিক শরৎকুমার মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। মঙ্গলবার ভোর ৩টে ৩৫ নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

‘কৃত্তিবাস’ পত্রিকার অন্যতম শরিক শরৎকুমারের জন্ম ১৯৩১-এ। পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শরৎকুমার তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সোনার হরিণ’-এই তাঁর স্বকীয়তা দিয়ে নজর কাড়েন পাঠকদের। পরে ‘র‌্যাঁবো, ভের্লেন এবং নিজস্ব’ বা ‘সোনার পিত্তলমূর্তি ওই’-এর মতো কাব্যগ্রন্থে উঠে আসে নাগরিক গন্ধমাখা বিশিষ্ট উচ্চারণ। ‘কৃত্তিবাস’-কিংবদন্তির মধ্যরাতে কলকাতা শাসন করা চার ‌যুবকের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

শুধু কবিতা নয়, উপন্যাস বা ছোটগল্পেও শরৎকুমার ছিলেন সিদ্ধহস্ত। তাঁর প্রথম উপন্যাস ‘সহবাস’ প্রকাশিত হয় শারদীয় ‘দেশ’ পত্রিকায়। স্ত্রী-বদল নিয়ে লেখা সেই আখ্যান নিয়ে সে সময় প্রবল বিতর্ক হয় পাঠক মহলে। তাঁর উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে ‘আশ্রয়’, ‘কথা ছিল’ বা ‘নাশপাতির গন্ধ’। পাশাপাশি ছোটগল্পও লিখেছেন শরৎকুমার। ২০০৯-এ ‘ঘুমের বড়ির মতো চাঁদ’ কাব্যগ্রন্থের জন্য শরৎকুমার সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement