Advertisement
০৩ মার্চ ২০২৪
FirhadHakim

নিয়োগ কেলেঙ্কারি এ বার জেলেও! ফিরহাদ হাকিমের সই জাল করে ‘চাকরি দিয়ে’ গ্রেফতার সরকারি কর্মী

পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের ‘সই করা’ নিয়োগপত্র নিয়ে আলিপুর জেল মিউজিয়ামে গিয়েছিলেন এক যুবক। কিন্তু যুবকের সঙ্গে থাকা নিয়োগপত্রটি দেখে সন্দেহ হয় জেল কর্তৃপক্ষের।

Police arrested a person for sell a job in Alipore Jail Museum with fake sign of Firhad Hakim

ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৩:০৬
Share: Save:

খোদ মন্ত্রীর সই জাল করে চাকরি দিতে গিয়ে গ্রেফতার হলেন এক ব্যক্তি। তিন লক্ষ টাকা দিলেই মিলবে সরকারি চাকরি— এই প্রলোভনে পা দিয়ে ঠকতে হল চাকরিপ্রার্থী যুবককেও।

সম্প্রতি পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের সই করা নিয়োগপত্র নিয়ে আলিপুর জেল মিউজিয়ামে গিয়েছিলেন এক যুবক। কিন্তু যুবকের সঙ্গে থাকা নিয়োগপত্রটি দেখে সন্দেহ হয় কর্তৃপক্ষের। সেটি খতিয়ে দেখার পর সরাসরি ফিরহাদকে ফোন করেন আলিপুর জেল কর্তৃপক্ষ। এমন নিয়োগপত্র দেওয়ার কথা অস্বীকার করেন মন্ত্রী। বিষয়টি খতিয়ে দেখার জন্য আলিপুর থানাকে অনুরোধ করেন তিনি। তদন্তে নামে পুলিশ।

জেল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, নিয়োগপত্রটি দেখে তাঁদের ভুয়ো বলে মনে হয়েছে। পুলিশি তদন্তেও প্রমাণিত হয় যে, সেটি ভুয়ো। চাকরিপ্রার্থী যুবকের সূত্রে জানা যায়, তিন লক্ষ টাকার বিনিময়ে তাঁকে নিয়োগপত্রটি দিয়েছিলেন প্রভাকর নায়েক নামের এক ব্যক্তি। জানা যায় তিনি ভারতীয় জাদুঘরের চতুর্থ শ্রেণির কর্মী। গত বৃহস্পতিবার রাতে অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। আলিপুর আদালত অভিযুক্তকে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। এই চক্রের সঙ্গে আরও কেউ যুক্ত কি না, অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে তা খতিয়ে দেখছে পুলিশ।

প্রসঙ্গত, ফিরহাদের পুর ও নগরোন্নয় মন্ত্রকের অধীনস্ত সংস্থা হিডকো। আর এই সংস্থাই আলিপুর জেল মিউজিয়ামের তত্ত্বাবধান করে। সম্ভবত সেই কারণেই বিশ্বাসযোগ্যতা তৈরি করতে ভুয়ো নিয়োগপত্রে ফিরহাদের নকল সই এবং সিলমোহর রাখা হয়েছিল বলে মনে করা হচ্ছে। এর আগেও কলকাতা পুরসভার মেয়রের সই, সিলমোহর জাল করে পুরসভায় চাকরি বিক্রির ঘটনা প্রকাশ্যে এসেছিল। সেই ঘটনায় লক্ষ লক্ষ টাকার প্রতারণা চক্রের খোঁজ পেয়েছিল নিউ মার্কেট থানার পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE