Advertisement
১৯ মে ২০২৪
Jadavpur University Student Death

স্বপ্নদীপের ফোন কেড়ে নিয়ে রেখে দিয়েছিলেন সৌরভ? যাদবপুরকাণ্ডের তদন্তে উঠে এল নয়া তথ্য

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, ঘটনার দিন রাতে যখন বাড়ির লোকের সঙ্গে ফোনে কথা বলছিলেন স্বপ্নদীপ, নিজের সমস্যার কথা জানানোর চেষ্টা করছিলেন, তাঁকে ঠিক করে কথা বলতে দেওয়া হয়নি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ২০:৫২
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় ধৃত সৌরভ চৌধুরী সম্পর্কে আরও বেশ কিছু তথ্য উঠে এল পুলিশি তদন্তে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, ঘটনার দিন রাতে যখন বাড়ির লোকের সঙ্গে ফোনে কথা বলছিলেন স্বপ্নদীপ, নিজের সমস্যার কথা জানানোর চেষ্টা করছিলেন, তাঁকে ঠিক করে কথা বলতে দেওয়া হয়নি। শুধু তা-ই নয়, ওই রাতে স্বপ্নদীপের ফোনটিও কেড়ে নেওয়া হয়েছিল। পরিবারের অভিযোগ, এ সবের নেপথ্যে সৌরভই ছিলেন। শনিবার আনন্দবাজার অনলাইনের কাছে স্বপ্নদীপের বাবা রামপ্রসাদ কুণ্ডুর দাবি, সৌরভই স্বপ্নদীপের ফোনটি কেড়ে নিজের কাছে রেখে দিয়েছিলেন।

স্বপ্নদীপের মৃত্যুর ঘটনায় শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন তথা মেন হস্টেলের আবাসিক সৌরভকে গ্রেফতার করা হয়েছে। স্বপ্নদীপের বাবা রামপ্রসাদ কুণ্ডুর লিখিত অভিযোগে সৌরভের নাম ছিল। অভিযোগ, সৌরভ-সহ কয়েক জন স্বপ্নদীপের উপর অত্যাচার করেছেন। তার ভিত্তিতে খুনের মামলা রুজু হয়। তদন্তকারীদের সূত্রে খবর, ঘটনার সঙ্গে সৌরভের যোগ মিলেছে। স্বপ্নদীপের পরিবার সূত্রে খবর, বুধবার মায়ের সঙ্গে ছেলের কথা হয়েছিল ফোনে। ফোনে বার বার তাঁকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য বলছিলেন স্বপ্নদীপ। রামপ্রসাদের অভিযোগ, বুধবার রাতে যখন র‌্যাগিং চলছিল, সেই সময় তাঁরা স্বপ্নদীপের মোবাইলে ফোন করেছিলেন। কিন্তু সেই সময় স্বপ্নদীপকে ফোন তুলতে দেওয়া হয়নি। ফোন সৌরভের নিয়ন্ত্রণে ছিল বলে দাবি মৃত পড়ুয়ার পিতার। রামপ্রসাদের দাবি, ছেলের মোবাইলে বারবার ফোন করা সত্ত্বেও কেউ তোলেননি। বরং, ও দিক থেকে ঘুরিয়ে ফোন করা হয়েছিল। বাবার কথায়, ‘‘ওকে (স্বপ্নদীপকে) সিনিয়রেরা ফোনে বলতে বলছিল, ‘বল ভাল আছিস’। আর ছেলে ফোনে মা-বাবা করে আর্তনাদ করছিল। ক্রমাগত বলে যাচ্ছিল, ‘মা, আমি ভাল নেই। আমাকে নিয়ে যাও। আমার অনেক কথা বলার আছে। ওই সময়েই ফোনটি কেড়ে নেওয়া হয়।’’

স্বপ্নদীপের মায়ের সঙ্গেও কথা বলে আনন্দবাজার অনলাইন। তিনিও বলেন, ‘‘ছেলে ফোনে বাঁচাও বাঁচাও বলে চিৎকার করছিল। বার বার বলছিল, ‘মা আমায় বাঁচাও! আমি ভাল নেই। আমার অনেক কথা বলার আছে। এই অনেক কথা বলা আছে— যখনই বলেছে ছেলে, তখনই সৌরভ ফোন কেড়ে নিয়েছিল।’’ রামপ্রসাদের দাবি, সৌরভকে স্বপ্নদীপের ব্যাপারে বারবার জিজ্ঞাসা করা হয়েছিল। সৌরভ জানিয়েছিল, স্বপ্নদীপ বিশ্ববিদ্যালয়ে একটি রাজনৈতিক বিষয়ে জড়িয়ে গিয়েছে। তা নিয়েই সমস্যায় রয়েছে। তাঁর কথায়, ‘‘সৌরভ আমাদের বারবার আশ্বস্ত করছিল যে, স্বপ্নদীপ ঠিক আছে। ভালই আছে। আমাদের চিন্তা করতে বারণ করছিল। সৌরভ বলছিল, ও সব সামলে নেবে।’’

যাদবপুরকাণ্ডে সৌরভকে জেরা করার পাশাপাশি শুক্রবার রাত পর্যন্ত আরও ছ’জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে খবর মিলেছে পুলিশ সূত্রে। সকলের বয়ানের সূত্র ধরে তদন্তকারীরাও জানতে পেরেছেন, স্বপ্নদীপের ফোনটি সৌরভ নিয়ে নিজের কাছে রেখে দিয়েছিলেন। বাড়ির লোকের সঙ্গে স্বপ্নদীপ যখন ফোনে কথা বলছিলেন, সেই সময় তাঁর ফোনটি কেড়ে নেওয়া হয়। সৌরভই এর নেপথ্যে ছিলেন বলে পুলিশের কাছে দাবি স্বপ্নদীপের পরিবারও। পুলিশ সূত্রে খবর, সেই সব দিয়ে খতিয়ে দেখে যাচাই করার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Student Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE