Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kolkata Traffic

কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ, সোম-মঙ্গলে কোন পথে যাবেন?

সপ্তাহের শুরুতেই যানজটের আশঙ্কা কলকাতায়। সোম এবং মঙ্গলবার শহরের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। বিকল্প হিসাবে কোন পথ দিয়ে যাবেন, জানিয়ে দিল কলকাতা পুলিশ।

representative photo of kolkata traffic

সোম এবং মঙ্গলবার কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ২৩:০৪
Share: Save:

২ দিনের রাজ্য সফরে সোমবার কলকাতায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সোমবার সকালে কলকাতায় পৌঁছনোর পর একাধিক কর্মসূচিতে যোগ দেবেন রাষ্ট্রপতি। মঙ্গলবারও রাষ্ট্রপতির একগুচ্ছ কর্মসূচি রয়েছে। এই উপলক্ষে সপ্তাহের প্রথম দিনে কলকাতার বেশ কয়েকটি রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সোম এবং মঙ্গলবার শহরের কোন রাস্তা এড়িয়ে যাবেন এবং বিকল্প হিসাবে কোন রাস্তা ব্যবহার করবেন, সেই নিয়ে বিস্তারিত জানাল কলকাতা পুলিশ।

সোমবার দুপুর ১২টা ১৫ মিনিট থেকে দুপুর দেড়টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে উত্তর এবং দক্ষিণমুখী খিদিরপুর রোড, এজেসি বোস রোড (ডিএল খান রোড এবং এক্সাইড মোড়ের মধ্যের অংশ), হসপিটল রোড, এটিএম রোড। এই সময় উত্তর এবং দক্ষিণমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। এজেসি বোস রোডের (ডিএল খান রোড এবং এক্সাইড মোড়ের মধ্যের অংশ) বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে এজেসি বোস উড়ালপুল অথবা সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। হসপিটল রোড বা লাভার্স লেনের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড, সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোডের পশ্চিম দিক বরাবর এজেসি বোস রোড এবং ডিএল খান রোড। এটিএম রোডের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে শরৎ বোস রোড।

সোমবার দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত যে সব রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে উত্তর এবং দক্ষিণমুখী রেড রোড, রানি রাসমণি অ্যাভিনিউ, সেন্ট্রাল অ্যাভিনিউতে গিরিশ পার্ক এবং এসপ্ল্যানেড মোড়, রবীন্দ্র সরণি থেকে সিআর অ্যাভিনিউ পর্যন্ত বিবেকানন্দ রোড, বি বি গাঙ্গুলি স্ট্রিট। দক্ষিণমুখী রেড রোডের বিকল্প পথ মেয়ো রোড-ডাফরিন রোড-আউট্রাম রোড অথবা স্ট্র্যান্ড রোড। উত্তরমুখী রেড রোডের বিকল্প পথ জওহরলাল নেহরু রোড। রানি রাসমণি অ্যাভিনিউয়ের বদলে ব্যবহার করা যাবে স্ট্র্যান্ড রোড। গিরিশ পার্ক থেকে এসপ্ল্যানেড মোড় পর্যন্ত সেন্ট্রাল অ্যাভিনিউয়ের বিকল্প পথ আমহার্স্ট স্ট্রিট-বিবি গাঙ্গুলি স্ট্রিট-নির্মল চন্দ্র স্ট্রিট অথবা এপিসি রোড-এজেসি বোস রোড। এসপ্ল্যানেড থেকে গিরিশ পার্ক পর্যন্ত সেন্ট্রাল অ্যাভিনিউয়ের বদলে ব্যবহার করা যাবে কলেজ স্ট্রিট-বিধান সরণি অথবা এজেসি বোস রোড-এপিসি রোড। রবীন্দ্র সরণি থেকে সেন্ট্রাল অ্যাভিনিউ পর্যন্ত বিবেকানন্দ রোডের বিকল্প পথ বিডন স্ট্রিট। বিবি গাঙ্গুলি স্ট্রিটের বদলে ব্যবহার করা যাবে গণেশ চন্দ্র অ্যাভিনিউ।

সোমবার বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধ্যা ৬টা ১০ মিনিট পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে রানি রাসমণি অ্যাভিনিউ এবং অকল্যান্ড রোডে। এই সময় রানি রাসমণি রোডের বিকল্প পথ জওহরলাল নেহরু রোড। অকল্যান্ড রোডের বদলে ব্যবহার করা যাবে কিরণশঙ্কর রায় রোড।

মঙ্গলবার সকাল থেকেই শহরের বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সকাল সাড়ে ৭টা থেকে সকাল ৯টা ১০ মিনিট পর্যন্ত উত্তর এবং দক্ষিণমুখী রেড রোড, উত্তর এবং দক্ষিণমুখী খিদিরপুর রোড, দ্বিতীয় হুগলি সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এই সময় দক্ষিণমুখী রেড রোডের বিকল্প পথ মেয়ো রোড-ডাফরিন রোড-আউট্রাম রোড অথবা স্ট্র্যান্ড রোড। উত্তরমুখী রেড রোডের বিকল্প পথ জওহরলাল নেহরু রোড। উত্তরমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। দক্ষিণমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ স্ট্র্যান্ড রোড-সেন্ট জর্জেস গেট রোড। দ্বিতীয় হুগলি সেতুর বিকল্প হিসাবে ব্যবহার করা হবে স্ট্র্যান্ড রোড-হাওড়া ব্রিজ।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

মঙ্গলবার সকাল ৮টা ৪০ মিনিট থেকে সকাল ১১টা ১৫ মিনিট পর্যন্ত এজেসি বোস রোড, এজেসি বোস উড়ালপুল এবং মা উড়ালপুলে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এই সময় এজেসি বোস রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড (পশ্চিম দিক বরাবর)। এজেসি বোস উড়ালপুলের বদলে এজেসি বোস রোড ব্যবহার করা যাবে। মা উড়ালপুলের বিকল্প পথ পার্ক সার্কাস কানেক্টর। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত উত্তরমুখী খিদিরপুর রোড এবং দক্ষিণমুখী খিদিরপুর রোডে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। উত্তরমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ সেন্ট জর্জেস গেট রোড-স্ট্র্যান্ড রোড। দক্ষিণমুখী খিদিরপুর রোডের বিকল্প পথ স্ট্র্যান্ড রোড-সেন্ট জর্জেস গেট রোড। সপ্তাহের শুরুতেই শহরে যানজটের আশঙ্কায় যাত্রীরা।

সোমবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। মঙ্গলবার করা হবে সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE