Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presidency University

ফি মকুবের দাবিতে মই বেয়ে ক্যাম্পাসে ঢুকে বিক্ষোভ

বিক্ষোভ দেখাতে গিয়ে ছাত্র সংসদের সদস্যেরা ক্যাম্পাসে মই বেয়ে ঢোকেন।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৬
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের তরফে সমস্ত রকম পরীক্ষার ফি ও টিউশন ফি মকুবের দাবি জানানো হল। শনিবার এ নিয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে ছাত্র সংসদের সদস্যেরা ক্যাম্পাসে মই বেয়ে ঢোকেন।

তাঁদের বক্তব্য, ক্যাম্পাসে ঢুকতে নিরাপত্তারক্ষীরা তাঁদের বাধা দিয়েছিলেন। সেই কারণেই পড়ুয়ারা মই বেয়ে গেট টপকে ক্যাম্পাসে ঢোকেন। ছাত্র সংসদের তরফে দেবনীল পালের অভিযোগ, ছাত্র সংসদ ডিন অব স্টুডেন্টস-এর সঙ্গে কথা বলতে চাইলে তিনি পড়ুয়াদের ক্যাম্পাসে ঢুকতে না দেওয়ার জন্য নিরাপত্তারক্ষীদের নির্দেশ দেন। দেবনীলের অভিযোগ, ওই রক্ষীদের ডিন জানিয়েছিলেন, পড়ুয়ারা ক্যাম্পাসে ঢুকলে তাঁদের চাকরি নিয়ে উনি কোনও রকম নিশ্চয়তা দেবেন না। তা সত্ত্বেও অবশ্য ছাত্র সংসদের তরফে ক্যাম্পাসে ঢুকে ফি মকুবের দাবিতে বিক্ষোভ দেখানো হয়। দেবনীল জানান, অতিমারির সময়ে এই ফি নেওয়া তাঁরা মানবেন না। একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন ‘ইন্ডিপেন্ডেন্টস কনসলিডেশন’ (আইসি) কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে। ক্যাম্পাসের বাইরের পাঁচিলে পোস্টারও লাগানো হয়। আরও কিছু পড়ুয়া উপাচার্যকে চিঠি দেওয়ার পরে এ দিন রাজ্যপালকেও চিঠি দিয়েছেন। ক্যাম্পাসের পোর্টিকোয় ছাত্র সংসদের সদস্যেরা রাত পর্যন্ত অবস্থান করেন।

ডিন অব স্টুডেন্টস অরুণ মাইতি জানান, রাজ্যের নির্দেশে করোনার কারণে ভর্তির আবেদনের ফি মকুব করা হয়েছিল। কিন্তু আর কোনও ফি রাজ্য মকুব করতে বলেনি। অথচ, ছাত্রছাত্রীরা ফি মকুবের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন। রক্ষীরা তো বাধা দেবেনই। তিনি বলেন, ‘‘ফি মকুব বিশ্ববিদ্যালয় করতে পারে না। রাজ্য নির্দেশ দিলে আমরা তা করতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University student union
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE