Advertisement
১০ জুন ২০২৪
Recruitment Case

সরকারের সঙ্গে আলোচনা চেয়ে দিন, রাত ধর্নার হুঁশিয়ারি

রাজ্যের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরা ৪৩০ দিন ধরে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ধর্না অবস্থান চালাচ্ছেন।

প্রতিবাদ: লক্ষ্মীপুজোর দিন রাজ্যের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরা সরকারের সঙ্গে আলোচনার দাবি তুললেন আবার। দাবি মানা না হলে দিন-রাত ধর্না চালানো হবে বলে জানান তাঁরা। পরিস্থিতি সামলাতে পৌঁছয় পুলিশ। ধর্মতলায় তাঁদের ধর্না মঞ্চে লক্ষ্মী রূপে এক আন্দোলনকারী।

প্রতিবাদ: লক্ষ্মীপুজোর দিন রাজ্যের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরা সরকারের সঙ্গে আলোচনার দাবি তুললেন আবার। দাবি মানা না হলে দিন-রাত ধর্না চালানো হবে বলে জানান তাঁরা। পরিস্থিতি সামলাতে পৌঁছয় পুলিশ। ধর্মতলায় তাঁদের ধর্না মঞ্চে লক্ষ্মী রূপে এক আন্দোলনকারী। ছবি: সুমন বল্লভ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ০৯:৪৭
Share: Save:

রাজ্য সরকার তাঁদের সঙ্গে আলোচনায় না বসলে এ বার দিন-রাতের ধর্না অবস্থান কর্মসূচি শুরু করা হবে। শনিবার, লক্ষ্মীপুজোর দিন এই ঘোষণা করে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে রাজ্যের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরা বিকেল ৪টের পরেও ধর্না অবস্থান কর্মসূচি চালিয়ে যেতে থাকেন। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয় ওই এলাকায়। পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়।

প্রসঙ্গত, রাজ্যের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরা ৪৩০ দিন ধরে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ধর্না অবস্থান চালাচ্ছেন। ওই মূর্তির নীচে যে সমস্ত চাকরিপ্রার্থী ধর্না অবস্থান চালাচ্ছেন, তাঁদের সেখানে বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ধর্না অবস্থান চালানোর পুলিশি অনুমতি আছে। গ্রুপ-ডি চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চের অন্যতম নেতা আশিস খামরুই জানান, গত সপ্তাহের শুক্রবার, অর্থাৎ ষষ্ঠীর দিন তাঁরা পুলিশ-প্রশাসনকে জানিয়েছিলেন, তাঁদের সঙ্গে সে দিনই নিয়োগের বিষয়ে রাজ্য সরকার আলোচনায় না বসলে তাঁরা বিকেল ৪টের পরেও লাগাতার ধর্না অবস্থান চালাবেন। তখন পুলিশ গিয়ে তাঁদের প্রতিশ্রুতি দেয় যে, ২৮ অক্টোবর তাঁরা রাজ্য সরকারের প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসার সুযোগ পাবেন। কিন্তু অভিযোগ, শনিবার, অর্থাৎ ২৮ অক্টোবর সেই প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি। তাই এ দিন তাঁরা আবার লাগাতার ধর্না অবস্থান শুরু করেন।

আশিস বলেন, ‘‘শনিবার পুলিশের প্রতিনিধিরা এসে ধর্না তুলে নিতে বলেন। কিন্তু আমরা তুলিনি। এ নিয়ে পুলিশের সঙ্গে বচসাও হয়। পরিষ্কার জানিয়েছি, সরকারি প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসতে না পারলে ধর্না অবস্থান তুলব না। শেষে পুলিশ প্রতিশ্রুতি দেয় যে, ২৯ অক্টোবর, অর্থাৎ রবিবার তারা সরকারের কোনও শীর্ষ প্রতিনিধির সঙ্গে আমাদের আলোচনায় বসাবেন। সেই প্রতিশ্রুতি পেয়ে অবস্থান বিকেল ৪টের পরে তুলেছি। তবে রবিবারও সরকারের সঙ্গে আলোচনায় বসার ব্যবস্থা না হলে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে দিন-রাত ধর্না অবস্থান চালাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Case Protest West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE