Advertisement
২১ জুলাই ২০২৪
Ramkrishna Math

নিবেদিতার স্বপ্ন পূরণে পদক্ষেপ মিশনের

১২০ বছর পরে, ভগিনী নিবেদিতার সেই স্বপ্নকে বাস্তবায়িত করার পথে পা বাড়াল রামকৃষ্ণসারদা মিশন। ওই বাড়ি সংলগ্ন মা সারদামণি সরণির জমিতে আপাতত একটি শিক্ষা ও সেবা কেন্দ্র গড়ে তোলা হবে।

Ramakrishna Sarada Math of Baghbazar takes an initiative to fulfill Sister Nivedita\'s Dream

আরাধনা: ভগিনী নিবেদিতার ইচ্ছানুসারে বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে চলছে পুজো। শনিবার, বাগবাজারে। ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ০৮:২১
Share: Save:

বাগবাজারের ১৭ নম্বর বোসপাড়া লেনের বাড়ি থেকেই নিজেরকাজের পরিধি বিস্তার করেছিলেন ভগিনী নিবেদিতা। ওই ঠিকানায় আসার সময় থেকেই তাঁর সঙ্কল্প ছিল, বাড়িটিকে কেন্দ্র করে গড়েউঠুক বিশ্ববিদ্যালয়। ১৯০৩ সালেসেই ইচ্ছে চিঠিতে ব্যক্ত করেছিলেন তিনি।

১২০ বছর পরে, ভগিনী নিবেদিতার সেই স্বপ্নকে বাস্তবায়িত করার পথে পা বাড়াল রামকৃষ্ণসারদা মিশন। ওই বাড়ি সংলগ্ন ১৯ নম্বর মা সারদামণি সরণির (পূর্বতন বোসপাড়া লেন) জমিতে আপাতত একটি শিক্ষা ও সেবা কেন্দ্র গড়ে তোলা হবে। যাকে কেন্দ্র করেই আগামী দিনে গড়ে উঠবে বিশ্ববিদ্যালয়। শনিবার তারই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শ্রী সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের সাধারণ সম্পাদক, প্রব্রাজিকা অমলপ্রাণা। তিনি বলেন, ‘‘ভগিনী নিবেদিতা বাগবাজারে যে এলাকায় থাকতেন, সেই স্থানে এমন জনকল্যাণমূলক শিক্ষা ব্যবস্থার বীজ বপন করতে পেরে আমরাও ধন্য।’’ সকালে চণ্ডীপাঠ দিয়ে শুরু হয় অনুষ্ঠানের। পরে হয় পুজো ও হোম। ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী শশী পাঁজা।

সারদা মিশন সূত্রের খবর, আপাতত স্থির হয়েছে, ওই নতুন শিক্ষাকেন্দ্রে শিক্ষক-শিক্ষিকাদের মূল্যবোধ ও জীবনের উৎকর্ষের পাঠ দেওয়া হবে। যাতে তাঁরা পড়ুয়াদের মধ্যে ছোট থেকেই সেগুলির বীজ বপন করতে পারেন। পাশাপাশি, প্রবীণদের (জেরিয়াট্রিক) বিষয়ে প্রশিক্ষণ এবং গবেষণারও পরিকল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ramkrishna Math Baghbazar Sister Nivedita
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE