Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ration Dealer

Duare Ration: ‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধ করতে কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে আবেদন রেশন ডিলারদের

শনিবার কলকাতার এক পাঁচতারা হোটেলে কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডের সঙ্গে সাক্ষাৎ করেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের কর্তারা।

দুয়ারে রেশন প্রকল্প বন্ধের দাবি রেশন ডিলারদের।

দুয়ারে রেশন প্রকল্প বন্ধের দাবি রেশন ডিলারদের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১২:২০
Share: Save:

‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধ করতে কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে আবেদন জানালেন রাজ্যের রেশন ডিলাররা। শনিবার কলকাতার এক পাঁচতারা হোটেলে কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডের সঙ্গে সাক্ষাৎ করেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের কর্তারা। সাক্ষাতের পর দু’পাতার একটি দাবি সনদ কেন্দ্রীয় খাদ্য সচিবের হাতে তুলে দেন ফেডারেশনের কর্তারা। মোট নয়টি দাবি জানানো হয়েছে কেন্দ্রীয় খাদ্য সচিবকে। সেই দাবির দ্বিতীয় স্থানে রয়েছে দুয়ারে রেশন প্রকল্প বন্ধ করার দাবি। তবে সরাসরি দুয়ারে রেশন প্রকল্প বন্ধের কথা লেখা হয়নি। তাতে লেখা হয়েছে, কিছু কিছু রাজ্য সরকার একতরফা ভাবে রেশন ডিলারদের উপর সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে গ্রাহকদের বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার কর্মসূচি নিয়েছে। ভারতের জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী যা সম্পূর্ণ বেআইনি। তাই এ বিষয়ে অবিলম্বে হস্তক্ষেপ করুক কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রক।

নিজেদের দাবি সনদের স্বপক্ষে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘আমরা আমাদের দাবির কথা স্পষ্টভাবে কেন্দ্রীয় খাদ্য সচিবকে জানিয়ে দিয়েছি। দুয়ারে রেশন প্রকল্প নিয়ে যেমন আমরা আমাদের দাবি পত্রে জানিয়েছি, তেমনই আমরা আমাদের আপত্তির কথা স্পষ্ট ভাবে তুলে ধরেছি। আর আমাদের এই দাবি যে যুক্তিসঙ্গত, তা দেশের জাতীয় খাদ্য আইনেই উল্লেখ রয়েছে। আশা করি কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে সঠিক পদক্ষেপ নেবেন।’’

প্রসঙ্গত, দুয়ারে রেশন প্রকল্পের সূচনালগ্ন থেকেই খাদ্য দফতরের সঙ্গে সঙ্ঘাত হয়েছে রাজ্যের রেশন ডিলারদের। গত বছর সেপ্টেম্বর মাস থেকে এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর এই বিষয়টি নিয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষকে একটি প্রতিবাদপত্র পাঠিয়েছিলেন রাজ্যের রেশন ডিলাররা। কিন্তু খাদ্যমন্ত্রী তাঁদের প্রস্তাব ফিরিয়ে জানিয়েছিলেন, রাজ্য সরকারের এই প্রকল্প কোনও ভাবেই বন্ধ করা সম্ভব নয়। বর্তমানে এই প্রকল্প নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সঙ্ঘাত চলছে রেশন ডিলারদের। এ বার সেই দাবি পৌঁছে গেল কেন্দ্রীয় সরকারের দরবারে। রেশন ডিলারদের একাংশের দাবি, কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছ থেকে পর্যাপ্ত আশ্বাস পেয়েছেন তাঁরা। শীঘ্রই কেন্দ্রীয় সরকার এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ration Dealer Duare Ration Ration,
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE