Advertisement
১১ মে ২০২৪
Rowing Club

Rowing Club: রোয়িংয়ে নিরাপত্তার খসড়া প্রস্তাবে সম্মতি ক্লাবগুলির

আবহাওয়ার হালচাল সম্বন্ধে জানতে নিয়মিত হাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ রাখার কথাও উল্লেখ করা হয় খসড়ায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ০৭:৫১
Share: Save:

রোয়িং নিয়ে কেএমডিএ-র দেওয়া খসড়া প্রস্তাব মেনে নিল সরোবরের তিনটি ক্লাব। সোমবার বিকেলে লালবাজারের ডাকা বৈঠকেই খসড়া প্রস্তাবে ক্লাবগুলি সম্মতি জানিয়েছে বলে জানা গিয়েছে। তবে আপৎকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে সরোবরে যাতে একটি ডিজ়েল চালিত বোট রাখা যায়, সেই বিষয়ে পুলিশ এবং কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)-কে ভাবনাচিন্তা করার অনুরোধ করেছেন ক্লাব কর্তারা। এ দিনের বৈঠকে সরোবরে রোয়িং করানো তিনটি ক্লাব ছাড়াও পুলিশ এবং কেএমডিএ-র আধিকারিকেরা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

গত ২১ মে বিকেলে রবীন্দ্র সরোবরে আন্তঃস্কুল প্রতিযোগিতার জন্য রোয়িং অনুশীলনে নেমে জলে তলিয়ে মৃত্যু হয় পূষন সাধুখাঁ ও সৌরদীপ চট্টোপাধ্যায় নামে দুই কিশোরের। তদন্তে নেমে একাধিক গাফিলতির বিষয় সামনে আসে। পরবর্তী কালে নিরাপত্তার এই ‘ফাঁক’ বন্ধ করতে সরোবরে রোয়িং অনুশীলন করানো সব ক’টি ক্লাব এবং কেএমডিএ-কে নিয়ে বৈঠকে বসে লালবাজার। সেই বৈঠকেই ক্লাবগুলিকে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর (এসওপি)পাঠানো হবে বলে ঠিক হয়। তার পরেই সপ্তাহ খানেক আগে কেএমডিএ-র তরফে ক্লাবগুলিকে একটি খসড়া এসওপি পাঠানো হয়েছিল। সেই খসড়া প্রস্তাবে রোয়িং অনুশীলন চলাকালীন ক্লাবগুলিকে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত রোয়ার, উদ্ধারকারী নৌকা, ওয়াটার অ্যাম্বুল্যান্সের পাশাপাশি এক জন নিরাপত্তা আধিকারিক রাখার কথা বলা হয়। সেই সঙ্গে আবহাওয়ার হালচাল সম্বন্ধে জানতে নিয়মিত হাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ রাখার কথাও উল্লেখ করা হয় খসড়ায়। যদিও এই খসড়া প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ক্লাবগুলির তরফেও ফের চিঠি নিয়ে কয়েকটি বিষয় উল্লেখ করা হয়। সেগুলি নিয়ে স্থির সিদ্ধান্তে আসতে এবং চুড়ান্ত এসপিও ঠিক করতেই এ দিনের বৈঠক করা হয়।

বৈঠকে খসড়া এসওপি-তে সম্মতি জানিয়েছে ক্লাবগুলি। লেক ক্লাবের যুগ্ম সাম্মানিক সেক্রেটারি দেবব্রত দত্ত বলেন, ‘‘আপত্তির তো কিছু ছিল না। আমরা চাই সুরক্ষা সুনিশ্চিত করে সরোবরে ফের রোয়িং শুরু হোক। খসড়া প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আমরা একটি ডিজ়েল চালিত বোট যাতে রাখা যায়, তা নিয়ে চিঠি দিয়েছিলাম। এ দিনের বৈঠকেও এই বিষয়টি ভাবনা-চিন্তা করার অনুরোধ করেছি।পুলিশ এবং কেএমডিএ আলোচনা করে চূড়ান্ত খসড়া আমাদের পাঠিয়ে দেবে বলে জানিয়েছে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Rowing Club Lalbazar KMDA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE