Advertisement
১৭ মে ২০২৪
VidyasagarSetu

Vidyasagar Setu: বাসের পৃথক লেন, বিদ্যাসাগর সেতুতে তবু আশঙ্কা থাকছেই

বিদ্যাসাগর সেতুতে কাজীপাড়া থেকে যাত্রী তোলার সময়ে বাসের রেষারেষি বন্ধে ও দুর্ঘটনা ঠেকাতে পৃথক লেন তৈরির সিদ্ধান্ত হয়।

রাস্তায় নেমে বাসের অপেক্ষায় নিত্যযাত্রীরা। বিদ্যাসাগর সেতুর টোল প্লাজ়ার কাছে।

রাস্তায় নেমে বাসের অপেক্ষায় নিত্যযাত্রীরা। বিদ্যাসাগর সেতুর টোল প্লাজ়ার কাছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ০৭:১২
Share: Save:

বিদ্যাসাগর সেতুতে বাসের জন্য পৃথক লেন করেও ঝুঁকি থেকে যাচ্ছে মোটরবাইক আরোহীদের। দুর্ঘটনা এড়াতে টোল প্লাজ়ার একটি লেন বাসের জন্য পৃথক করা হয়েছে। অথচ বুধবার সেই লেন চালু হওয়ার পরে দেখা গেল, মোটরবাইক চালকদের লেনের বাঁ দিক থেকে ডান দিকে যেতে। অন্য দিকে, টোল প্লাজ়া থেকে বেরিয়ে যাওয়ার পরেই বাসগুলিকে কাজিপাড়ার যাত্রী তোলার জন্য ডান দিক থেকে বাঁ দিকে যেতে হচ্ছে। ফলে দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। পরিস্থিতি দেখে তাই বাস মালিকদের সংগঠন সেতুর টোল প্লাজ়ার ন’নম্বর লেনের বাঁ দিকে, বাসের জন্য একটি টোল কাউন্টার খোলার দাবি তুলেছে। হাওড়া সিটি পুলিশও এই সমস্যা নিয়ে কলকাতা পুলিশের সঙ্গে আলোচনা করবে বলে জানিয়েছে।

বিদ্যাসাগর সেতুতে কাজীপাড়া থেকে যাত্রী তোলার সময়ে বাসের রেষারেষি বন্ধে ও দুর্ঘটনা ঠেকাতে পৃথক লেন তৈরির সিদ্ধান্ত হয়। স্থানীয় ১৩টি রুটের বাসের জন্য এই সিদ্ধান্ত নেন কলকাতা ও হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিকের কর্তারা। এ জন্য টোল প্লাজ়ার কলকাতামুখী ন’নম্বর লেনের বাঁ দিক থেকে কাজিপাড়া বাসস্টপ পর্যন্ত গার্ড রেল বসিয়ে আলাদা করা হয়।

সমস্যা দেখা দেয় বুধবার ওই ব্যবস্থা চালুর পরে। ব্যস্ত সময়ে যখন টোল প্লাজ়ায় গাড়ির লাইন পড়ছিল, তখন মোটরবাইক চালকেরা লাইন পেরিয়ে বাঁ দিক থেকে ডান দিকে গিয়ে সেতুর রাস্তা ধরতে সমস্যায় পড়ে যাচ্ছিলেন। সমীর বক্সী নামে এক বাইকচালকের আশঙ্কা, ‘‘এই ব্যবস্থায় দুর্ঘটনা আরও বাড়বে। কারণ, লেনের বাঁ দিক চেপে গিয়ে আমাদের ফের ডান দিকে যাওয়ার সময়ে পিছন থেকে বাস এসে ধাক্কা মারতে পারে।’’ এমন সমস্যার কথা স্বীকার করে নিচ্ছেন হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিকের এক কর্তাও। তিনি বলছেন, ‘‘এই সমস্যাটা হচ্ছে। আমরা এ বিষয়ে কলকাতা পুলিশের সঙ্গে কথা বলব।’’

সমস্যার সমাধানে সেতুর শেষ লেনের বাঁ দিকে বিকল্প টোল কাউন্টারের প্রস্তাব দিয়েছেন বাসমালিক সংগঠনের নেতারা। ‘অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতি’র সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, ‘‘সমস্যা যে হবে, তা ২৮ অগস্ট কলকাতা পুলিশের সঙ্গে হওয়া বৈঠকেই বলেছিলাম। তবে টোল প্লাজ়ার ন’নম্বর লেনের বাঁ দিকে আলাদা টোল কাউন্টার করলে লেনের ডান দিক দিয়ে বাইক বিনা ঝুঁকিতে বেরিয়ে যেতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VidyasagarSetu Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE