Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Gangubai

Sex workers: গাঙ্গুবাঈয়ের মতো অধিকার বুঝে নেওয়ার জেদ কমাতে চান না সোনাগাছির যৌনকর্মীরা

তাই সেই সব ধারা বদলের দাবি কয়েক বছর ধরেই জানিয়ে আসছি আমরা।’’ শুধু তা-ই নয়, আমলাশোলের শবর থেকে পুরুলিয়ার নাচনিদের মতো প্রান্তিক জনগোষ্ঠীকে কী ভাবে নিজেদের অধিকার ছিনিয়ে নিতে হবে— সেই পাঠও তাদের দিতে চাইলেন বিশাখা-কাজলেরা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ০৭:৪০
Share: Save:

মুম্বইয়ের যৌনকর্মীদের জন্য আলিয়া ভট্টের লড়াকু ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ চরিত্রের সঙ্গে এখনও পরিচয় ঘটেনি সোনাগাছির অনেক মেয়েরই। তবে গাঙ্গুবাঈয়ের মতোই অধিকার বুঝে নেওয়ার প্রখর দাবির জেদ বিন্দুমাত্র কমাতে চান না সোনাগাছির যৌনকর্মীরা। বৃহস্পতিবার, আন্তর্জাতিক যৌনকর্মী অধিকার দিবসে তাই ফের শ্রমিকের অধিকার-সহ একাধিক দাবিদাওয়া নিয়ে সরব হল সোনাগাছি।

বহু বাধা পেরিয়ে ২০০১ সালে যুবভারতী ক্রীড়াঙ্গনে ‘মিলেনিয়াম মিলনমেলা’র আয়োজন করার সরকারি অনুমতি মিলেছিল সেই বছরের ২ মার্চ, মধ্যরাতে। তাই তার পর থেকে ৩ মার্চ দিনটি ‘যৌনকর্মী অধিকার দিবস’ হিসেবে পালন করেন যৌনকর্মীরা। করোনা-আতঙ্কে দু’বছর আগে রুজি-রোজগার প্রায় বন্ধ হতে বসেছিল তাঁদের। সেই কঠিন সময় পেরিয়ে বর্তমানে পরিস্থিতির উন্নতি হওয়ায় ফের এই দিনটি ধুমধাম করে পালন করল সোনাগাছি। এ দিন নিজেদের পুরনো দাবিগুলিই ঝালিয়ে নিলেন তাঁরা। শুধু শ্রমিকের অধিকার আদায়ই নয়, সেই সঙ্গে যৌনকর্মীদের স্বার্থবিরোধী আইটিপিএ আইনের ধারার পরিবর্তন, যৌনপল্লিতে জুলুমবাজি বন্ধ-সহ একাধিক দাবি জানালেন তাঁরা।

সোনাগাছিতে যৌনকর্মীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘দুর্বার মহিলা সমন্বয় সমিতি’র প্রেসিডেন্ট তথা যৌনকর্মী বিশাখা লস্কর বলছেন, ‘‘যৌন পেশার অধিকার আজও আমরা পাইনি। সেই সঙ্গে সরকার যে পাচার-বিরোধী বিল আনার কথা বলছে, তাতে পাচার ও যৌন পেশাকে এক করে দেখা হচ্ছে। আমরা তারও বিরোধিতা করছি। আইটিপিএ আইনের একাধিক ধারায় এমন অনেক কথা বলা রয়েছে, যা যৌনকর্মীদের পক্ষে বিপজ্জনক। তাই সেই সব ধারা বদলের দাবি কয়েক বছর ধরেই জানিয়ে আসছি আমরা।’’ শুধু তা-ই নয়, আমলাশোলের শবর থেকে পুরুলিয়ার নাচনিদের মতো প্রান্তিক জনগোষ্ঠীকে কী ভাবে নিজেদের অধিকার ছিনিয়ে নিতে হবে— সেই পাঠও তাদের দিতে চাইলেন বিশাখা-কাজলেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gangubai Sex Workers Sonagachi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE