Advertisement
০৫ মে ২০২৪
South Dum Dum Municipality

মাতৃসদনের উন্নয়নের প্রস্তাব দক্ষিণ দমদমে 

দক্ষিণ দমদম পুরসভার চার নম্বর ওয়ার্ডের ওই মাতৃসদনেপরিষেবার ক্রমবর্ধমান চাহিদাকে মাথায় রেখে সেখানে পরিকাঠামোর উন্নতি করার চিন্তাভাবনা শুরু হয়েছে পুরসভায়।

An image of South Dum Dum Municipality

মাতৃসদন স্বাস্থ্যকেন্দ্রটির মানোন্নয়নের পদক্ষেপ করল দক্ষিণ দমদম পুরসভা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৮:১৬
Share: Save:

মাতৃসদন স্বাস্থ্যকেন্দ্রটির মানোন্নয়নে আগে একাধিক পদক্ষেপ করা হয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা কম, তেমনটাই মনে করেন স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে সেখানে চিকিৎসা করাতে আসা রোগীদের পরিবারের বড় অংশ।

দক্ষিণ দমদম পুরসভার চার নম্বর ওয়ার্ডের ওই মাতৃসদনে পরিষেবার ক্রমবর্ধমান চাহিদাকে মাথায় রেখে সেখানে পরিকাঠামোর উন্নতি করার চিন্তাভাবনা শুরু হয়েছে পুরসভায়। সম্প্রতি পুরসভার চেয়ারম্যান পরিষদের বৈঠকে পর্যালোচনায় মাতৃসদনের আধুনিকীকরণের প্রস্তাব জমা পড়েছে।

মাতৃসদনে চিকিৎসা করাতে আসা রোগীদের একাংশের কথায়, সেখানে কিছু কিছু অস্ত্রোপচার হলেও জরুরি পরিষেবা পর্যাপ্ত মানের নয়। নেই কোনও আইসিইউ-ও। ফলে, রোগীর অবস্থা সঙ্কটজনক হলে অথবা কোনও জরুরি পরিষেবার জন্য ভরসা পুরহাসপাতাল বা বেসরকারি হাসপাতালই। স্থানীয় চার নম্বর ওয়ার্ডের পুরপ্রতিনিধি প্রদীপ মজুমদার জানান, ওই মাতৃসদনের পরিকাঠামোর পর্যায়ক্রমে উন্নতি করা হয়েছে। তবে আধুনিক চিকিৎসাপরিষেবা দিতে হলে আরও উন্নতির প্রয়োজন। তা নিয়ে পুরসভা চিন্তাভাবনা করছে। দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, পরিকাঠামো থাকলেও পরিষেবা প্রদানের ক্ষেত্রে আরও গতি আনার বিষয়ে বেশ কিছু মতামত পৌঁছেছে পুরসভায়। পুরসভার নিজস্ব আর্থিক সীমাবদ্ধতার দিকটি বিবেচনায় রেখে স্বাস্থ্য পরিষেবায় আরও গতি বাড়ানোর চেষ্টা চলছে।

পুরসভার চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয় দাস জানান, মাতৃসদনে আইসিইউ এবং জরুরি পরিষেবা চালুর চাহিদা রয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। সে বিষয়ে ইতিমধ্যেই তিনি পুরসভায় প্রস্তাব জমা দিয়েছেন। সব দিক খতিয়ে দেখে পুরসভা সবুজ সঙ্কেত দিলে পরিকল্পনা কার্যকর করা হবে। স্থানীয় বাসিন্দাদের আশা, দ্রুত এই আধুনিকীরণের কাজ হবে মাতৃসদনে। এই কাজ হলে সুবিধা পাবেন দমদম ক্যান্টনমেন্ট এলাকা-সহ আশপাশের বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE