Advertisement
০৩ মার্চ ২০২৪
Transgender Medical Facility

তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ‘বহির্বিভাগ’, চিকিৎসায় বিশেষ ছাড়! ভিন্ন উদ্যোগ কলকাতার হাসপাতালে

কলকাতার হাসপাতালে তৃতীয় লিঙ্গের রোগীদের জন্য বিশেষ পরিষেবা চালু করা হল। আলাদা বহির্বিভাগ খোলা হয়েছে তাঁদের জন্য। চিকিৎসায় বিশেষ ছাড়ও পাওয়া যাবে।

Special facility organized in Kolkata Hospital for treatment of Transgender people

আমরি হাসপাতালে তৃতীয় লিঙ্গের রোগীদের জন্য বিশেষ পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ২১:০৭
Share: Save:

কলকাতার বেসরকারি হাসপাতালে বিশেষ উদ্যোগ। তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য ভিন্ন পরিষেবার ব্যবস্থা করা হয়েছে আমরি হাসপাতালের মুকুন্দপুর শাখায়। পৃথক ভাবে সেখানে তৃতীয় লিঙ্গের জন্য খোলা হচ্ছে বহির্বিভাগ। আলাদা ভাবে যেখানে চিকিৎসা করাতে পারবেন রোগীরা।

তৃতীয় লিঙ্গের মানুষেরা অনেক সময়েই বাকিদের সঙ্গে হাসপাতালে স্বচ্ছন্দ বোধ করেন না। নানা ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয় তাঁদের। যা রোগীর মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে থাকে। আমরি কর্তৃপক্ষের দাবি, তাঁরাই প্রথম কলকাতায় তৃতীয় লিঙ্গের জন্য এমন পৃথক পরিষেবার জন্য উদ্যোগী হলেন। একটি সমাজসেবী সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে যৌথ ভাবে আমরিতে বিশেষ পরিষেবার ব্যবস্থা করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত পরীক্ষামূলক ভাবে মুকুন্দপুর শাখাতে এই বিশেষ পরিষেবার বন্দোবস্ত করা হলেও পরে অন্য শাখাতেও একই পরিষেবা মিলবে। আপাতত সপ্তাহে তিন দিন তৃতীয় লিঙ্গের জন্য হাসপাতালে বহির্বিভাগ চলবে। সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। তৃতীয় লিঙ্গের রোগীরা চিকিৎসা পরিষেবার খরচেও বিশেষ ছাড় পাবেন।

হাসপাতালে তৃতীয় লিঙ্গের রোগীদের জন্য আলাদা শয্যা থাকবে। তাঁদের জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত নার্সের বন্দোবস্ত করা হয়েছে। সাহায্যের জন্য থাকছে হেল্পডেস্ক। কোনও ভাবেই যাতে রোগীদের আবেগে আঘাত না লাগে সে দিকে নজর রাখবেন কর্তৃপক্ষ। এই ধরনের রোগীদের হরমোন সংক্রান্ত বিভিন্ন চিকিৎসা এবং অস্ত্রোপচারের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। হাসপাতালের পরামর্শদাতা রূপক বড়ুয়া এ প্রসঙ্গে বলেন, ‘‘এই ধরনের পরিষেবা কলকাতায় প্রথম চালু করতে পেরে আমরা আহ্লাদিত। প্রয়োজনীয় সব দিকে নজর দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE