Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Exam

CISE : পরীক্ষার সূচিই মেলেনি এখনও, চিন্তায় দুই বোর্ডের পরীক্ষার্থীরা

দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের প্রশ্ন, কবে ফল প্রকাশ হবে এবং কবেই বা দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার রুটিন দেওয়া হবে?

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪০
Share: Save:

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ শেষ। এখনও পর্যন্ত সিআইএসসিই এবং সিবিএসই বোর্ড তাদের দশম ও দ্বাদশের পরীক্ষার সূচি প্রকাশ করেনি। ফলে রীতিমতো চিন্তায় ওই পরীক্ষার্থীরা। গত সোমবার সিআইএসসিই বোর্ড দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষার ফল প্রকাশ করেছে। সিবিএসই বোর্ড এখনও ফল প্রকাশ করতে পারেনি। ওই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের প্রশ্ন, কবে ফল প্রকাশ হবে এবং কবেই বা দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার রুটিন দেওয়া হবে? অবিলম্বে পরীক্ষার সূচি প্রকাশের দাবি জানিয়েছে পড়ুয়ারা।

কোভিড পরিস্থিতিতে সিআইএসসিই এবং সিবিএসই বোর্ড এ বারের দশম ও দ্বাদশের পরীক্ষা দু’টি সিমেস্টারে ভাগ করেছে। দুই বোর্ডই প্রথম সিমেস্টারের পরীক্ষা অফলাইনে নিয়েছে গত নভেম্বর ও ডিসেম্বর মাসে। দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষাও অফলাইনেই হওয়ার কথা বলে জানিয়েছে তারা।

পার্ক সার্কাসের ডন বস্কো স্কুলের পড়ুয়া, দশম শ্রেণির কয়েক জন পরীক্ষার্থীর মতে, এমনিতেই দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার প্রশ্ন প্রথম সিমেস্টারের মতো এমসিকিউ ধাঁচের হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। এ বারে ব্যাখ্যামূলক প্রশ্ন থাকবে। সে ক্ষেত্রে পরীক্ষা কবে হবে, তা যদি জানতে পারা যেত, তা হলে প্রস্তুতির ক্ষেত্রে তাদের সুবিধা হত। পরীক্ষার্থীদের একাংশের বক্তব্য, পরীক্ষার দিনক্ষণ অন্তত মাস দুয়েক আগে ঘোষণা করে দেওয়া উচিত। এক পরীক্ষার্থীর প্রশ্ন, ‘‘মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কবে থেকে শুরু হচ্ছে। তা হলে সিআইএসসিই এবং সিবিএসই বোর্ড সূচি জানাতে দেরি করছে কেন?’’

গত সোমবারই সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষার ফল বেরিয়েছে। অনেকেই জানিয়েছে, যেমন নম্বর তারা আশা করেছিল, ততটা ভাল নম্বর ওঠেনি। কারণ হিসাবে অনেকেই বলছে, এমসিকিউ ধাঁচের প্রশ্ন তাদের কাছে একদমই নতুন। আবার দমদমের অক্সিলিয়াম কনভেন্টের দ্বাদশ শ্রেণির এক ছাত্রীর অভিযোগ, কয়েকটি বিষয়ে সিলেবাসের বাইরে থেকেও প্রশ্ন এসেছে। ওই ছাত্রীর কথায়, “প্রথম সিমেস্টারে আরও ভাল ফল আশা করেছিলাম। দ্বিতীয় সিমেস্টারের প্রস্তুতি ভাল করে নিতে গেলে কবে থেকে পরীক্ষা শুরু হবে, সেটা জানা খুব জরুরি।” সেন্ট স্টিফেন্স স্কুলের এক ছাত্রীরও বক্তব্য, “পরের সিমেস্টারের রুটিন পাওয়া জরুরি।” বেশ কিছু পরীক্ষার্থী জানিয়েছে, তারা রিভিউ করার জন্য আবেদন জানাবে।

সিআইএসসিই এবং সিবিএসই বোর্ডের স্কুলের অধ্যক্ষেরা জানিয়েছেন, দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা মার্চের শেষে বা এপ্রিলের প্রথম সপ্তাহে হওয়ার কথা। সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুনকে ফোন করা হলেও তিনি ধরেননি। উত্তর দেননি মেসেজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exam CBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE