Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID-19

একাধিক শারীরিক সমস্যা, কোভিড পরবর্তী উপসর্গ, বৃদ্ধের সফল অস্ত্রোপচার শহরের হাসপাতালে

কোভিড পরবর্তী উপসর্গ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ-সহ একাধিক শারীরিক সমস্যার মধ্যেই হৃদযন্ত্রের কর্মক্ষমতা কমে গিয়েছিল রোগীর।

ডিসান হাসপাতাল

ডিসান হাসপাতাল ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ২২:৫৭
Share: Save:

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরে দেখা গিয়েছিল কোভিড পরবর্তী উপসর্গ। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ-সহ একাধিক শারীরিক সমস্যার মধ্যেই হৃদযন্ত্রের কর্মক্ষমতা কমে গিয়েছিল রোগীর। ওই অবস্থায় ডিসান হাসপাতালে ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার হয় ৬২ বছর বয়সি অমল কুমার ঘোষের। অস্ত্রোপচারের পরে ভাল আছেন তিনি।

হাসহাতাল সূত্রে খবর, করোনা আক্রান্ত হয়ে গত ৫ এপ্রিল ডিসান হাসপাতালে ভর্তি হয়েছিলেন অমল। করোনা থেকে সুস্থ গিয়ে ওঠার পরে শুরু হয় কোভিড পরবর্তী সমস্যা। তাঁর বুকে ব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা হচ্ছিল। এ ছাড়া তাঁর উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যাও ছিল। ফলে ফের ডিসান হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। হাসপাতালে ভর্তির পরে দেখা যায়, তাঁর রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত। ইকোকার্ডিওগ্রাফি করে দেখা যায় তাঁর হৃদযন্ত্রের কর্মক্ষমতা মাত্র ২০ শতাংশ। যে কোনও মুহূর্তে হার্ট অ্যাটাক হতে পারত রোগীর।

হাসপাতাল জানিয়েছে, ৩ দিন ধরে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয় অমলকে। তার পরে তাঁর করোনারি অ্যাঞ্জিওগ্রাফি করে দেখা যায়, রোগীর করোনারি ধমনীতে সমস্যা রয়েছে। চিকিৎসকরা তাঁর ‘করোনারি আর্টারি বাইপাস সার্জারি’ করার সিদ্ধান্ত নেন। কিন্তু এতগুলি শারীরিক সমস্যা থাকায় সেই অস্ত্রোপচার যথেষ্ট ঝুঁকিপূর্ণ ছিল। ১২ মে সেই অস্ত্রোপচার করা হয়।

অস্ত্রোপচারের পর থেকে রোগীর শারীরিক অবস্থার ধীরে ধীরে উন্নতি হয়েছে বলেই জানিয়েছেন চিকিৎসকরা। অস্ত্রোপচারের পরের দিনই তাঁকে ভেন্টিলেশন থেকে বার করা হয়। ৩ দিনের মধ্যে অন্যান্য সাপোর্টও খুলে নেওয়া হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে তাঁর হৃদযন্ত্রের কর্মক্ষমতা আগের থেকে বেড়েছে। এ ছাড়া তাঁর ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যাও নিয়ন্ত্রণে রয়েছে।

হাসপাতাল জানিয়েছে, ১৮ মে আরও একবার অমলের ইকোকার্ডিওগ্রাফি করা হয়। সেখানে দেখা যায় তাঁর হৃদযন্ত্রের কর্মক্ষমতা বেড়ে ৪৬ শতাংশ হয়েছে। তার পরেই তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

operation COVID-19 DESUN Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE