Advertisement
০২ মে ২০২৪
Hit And Run Cases

পরিবহণে নয়া আইন বাতিলের দাবিতে মিছিল চালকদের

এ দিন শিয়ালদহ স্টেশন থেকে এন্টালি বাজার পর্যন্ত সংগঠনের পক্ষ থেকে ডাকা মিছিলে শামিল হন কয়েক হাজার চালক। দুপুর ১টা নাগাদ ওই মিছিলের জেরে রাস্তায় সাময়িক যানজট হয়।

An image of Hit and Run Case

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৭:৫৭
Share: Save:

পথ দুর্ঘটনায় মৃত্যুর (হিট অ্যান্ড রান) মতো বিপত্তির ক্ষেত্রে চালকদের পালিয়ে যাওয়া রুখতে কেন্দ্র যে নয়া আইন এনেছে, তার বিরুদ্ধে সোমবার পরিষেবা বন্ধ রেখে পথে নামল এআইটিইউসি-র ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালক সংগঠন। এ দিন শিয়ালদহ স্টেশন থেকে এন্টালি বাজার পর্যন্ত সংগঠনের পক্ষ থেকে ডাকা মিছিলে শামিল হন কয়েক হাজার চালক। দুপুর ১টা নাগাদ ওই মিছিলের জেরে রাস্তায় সাময়িক যানজট হয়। হলুদ ট্যাক্সির পরিষেবা বন্ধ থাকায় ধর্মতলা, বড়বাজার, হাওড়া এবং কলকাতা স্টেশনে সমস্যায় পড়তে হয় যাত্রীদের।

কেন্দ্রের নতুন দণ্ড সংহিতায় প্রস্তাবিত বিধি সম্পর্কে সংগঠনের সর্বভারতীয় সম্পাদক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘প্রচলিত আইনে অপরাধের গুরুত্ব অনুযায়ী একাধিক ধারায় বিচারের সুযোগ রয়েছে। কিন্তু নতুন আইনে যে ভাবে সব দুর্ঘটনাকে একই গোত্রে ফেলার চেষ্টা হয়েছে, সেটা ভয়াবহ।’’

প্রসঙ্গত, নতুন আইনে পথ দুর্ঘটনায় কারও মৃত্যুর পরে চালক গ্রেফতার হলে ১০ বছর পর্যন্ত কারাবাস এবং ৫ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব রাখা হয়েছে। অন্য দিকে, প্রচলিত আইনে বেপরোয়া ভাবে গাড়ি চালানো, এমন ভাবে গাড়ি চালিয়ে কারও প্রাণ সংশয় ঘটানো, অনিচ্ছাকৃত ভাবে মৃত্যু ঘটানো ছাড়াও অপরাধের চরিত্র বুঝে অভিযোগ এনে বিচারের সুযোগ আছে। দেশ জুড়ে চালকদের আন্দোলনের মুখে কেন্দ্র জানিয়েছে, আপাতত এই আইন কার্যকর করার বিষয়টি স্থগিত রাখা হচ্ছে। তবে বাম সংগঠনের নেতৃত্ব নতুন আইন বাতিলের দাবি তুলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE