Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Online exam: বোর্ডের অনলাইন পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষকদের

করোনা আবহে এ বছর সিআইএসসিই বোর্ডের আইসিএসই এবং আইএসসি পরীক্ষা বাতিল হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪৬
Save
Something isn't right! Please refresh.
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

Popup Close

সিআইএসসিই বোর্ডের দশম শ্রেণির আইসিএসই এবং দ্বাদশের আইএসসি প্রথম সিমেস্টারের পরীক্ষা এই প্রথম হতে চলেছে অনলাইনে। প্রতিটি প্রশ্নই হবে এমসিকিউ (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) গোত্রের। এই পরীক্ষা কী ভাবে নেওয়া হবে এবং তার জন্য পড়ুয়াদের কী পদ্ধতিতে পড়ানো হবে, তা নিয়ে এ বার প্রশিক্ষণ দেওয়া হবে সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের। বোর্ডের সচিব জেরি অ্যারাথুন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, ১৫ সেপ্টেম্বরের পর থেকে শিক্ষকদের প্রতিটি বিষয়ে আলাদা ভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ শিবির হবে অনলাইনে।

করোনা আবহে এ বছর সিআইএসসিই বোর্ডের আইসিএসই এবং আইএসসি পরীক্ষা বাতিল হয়েছে। করোনা এখনও বিদায় নেয়নি। এর পরের বারও যাতে পরীক্ষা বাতিল করতে না হয়, তার জন্য আগে থেকেই পরিকল্পনা করতে শুরু করেছে বোর্ড। এ বছরই প্রথম আইসিএসই এবং আইএসসি-র একটি পরীক্ষাকে দু’টি সিমেস্টারে ভাগ করা হয়েছে। প্রথম সিমেস্টারের পরীক্ষা হবে ১৫ নভেম্বর থেকে, অনলাইনে। দ্বিতীয় সিমেস্টারের দিন এখনও ঘোষণা হয়নি। সূত্রের খবর, দ্বিতীয় সিমেস্টার হতে পারে মার্চ বা এপ্রিল নাগাদ। তখন করোনা পরিস্থিতির উন্নতি হলে সেই পরীক্ষা অফলাইনেও হতে পারে। দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষা অবশ্য শুধু এমসিকিউ পদ্ধতিতে হবে না। সব ধরনের প্রশ্নই আসবে।

এই প্রথম আইসিএসই এবং আইএসসি-র সমস্ত বিষয়ের সব প্রশ্ন এমসিকিউ আকারে আসছে। ফলে স্বভাবতই কী ভাবে এর জন্য প্রস্তুতি নিতে হবে, তা নিয়ে অনেক পড়ুয়াই উদ্বিগ্ন। সিআইএসসিই অনুমোদিত একটি স্কুলের অধ্যক্ষ জানান, এমসিকিউ-র সমস্ত প্রশ্নের ঠিক উত্তর দিতে গেলে প্রতিটি অধ্যায়ই খুঁটিয়ে পড়তে হবে।

Advertisement

এমসিকিউ প্রশ্নের ধরন কেমন হবে, তা নিয়ে কিছু দিন আগেই মডেল প্রশ্ন প্রকাশ করেছে সিআইএসসিই বোর্ড। আইসিএসই পরীক্ষার্থীদের কয়েক জন জানিয়েছে, করোনা আবহে দু’টি সিমেস্টারে পরীক্ষা ভাগ করার সিদ্ধান্ত খুব ভাল। কিন্তু এই প্রথম বোর্ডের পরীক্ষা অনলাইনে হতে চলেছে এবং বাড়িতে বসেই সেই পরীক্ষা দেবে তারা। তাই উদ্বেগ একটা থাকছেই।

পার্ক সার্কাসের ডন বস্কোর অধ্যক্ষ, ফাদার বিকাশ মণ্ডল জানালেন, অনলাইন পরীক্ষা নেওয়ার সময়ে কী কী নিয়ম মেনে চলতে হবে, তা জানিয়ে বোর্ডের তরফে এখনও কোনও নির্দেশিকা আসেনি। তবে তাঁদের স্কুলে অনলাইন পরীক্ষায় পরীক্ষার্থীদের ক্যামেরার সামনে পরীক্ষা দিতে বলা হয়। প্রতিটি শ্রেণির জন্য এক জন করে শিক্ষক গার্ড দেওয়ার দায়িত্বে থাকেন।

নিউ টাউন স্কুলের ডিরেক্টর সুনীল আগরওয়াল বলেন, “শুধু ক্যামেরা চালু রেখে পরীক্ষা দেওয়াই নয়, খাতা আপলোড করার সময়েও কিছু বিধিনিষেধ মেনে চলতে হয় আমাদের স্কুলের পড়ুয়াদের। এ বার বোর্ডের পরীক্ষাও অনলাইনে বাড়িতে বসে হবে। সিআইএসসিই বোর্ড অনলাইন পরীক্ষার যে যে নিয়মকানুন বলে দেবে, তা মেনেই পরীক্ষা নেওয়া হবে।



Something isn't right! Please refresh.

Advertisement