Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

বহিরাগত ভাড়াটে নিয়ে জেরবার বিধাননগর

সল্টলেকে এমনটা নতুন নয়। এ বারের ঘটনাটি ২ নম্বর সেক্টরের সি কে ব্লকের। এর আগেও সল্টলেকের তিনটি থানা এলাকায় এমন ঘটেছে।  প্রতি ক্ষেত্রেই অভিযোগ

নিজস্ব সংবাদদাতা
০৬ জানুয়ারি ২০১৮ ০২:১০
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

বাড়ি ভাড়া করে বছর দুয়েক সল্টলেকে ব্যবসা চালাচ্ছিল একটি সংস্থা। পরে তার খোঁজ নেই। অথচ সংস্থার খোঁজে প্রায়ই হাজির হচ্ছেন অনেকে। অভিযোগ, চাকরি দেওয়ার নামে টাকা নিয়েছে সেই সংস্থা। তদন্তে উঠে এল, সংস্থাটি ভুয়ো।

সল্টলেকে এমনটা নতুন নয়। এ বারের ঘটনাটি ২ নম্বর সেক্টরের সি কে ব্লকের। এর আগেও সল্টলেকের তিনটি থানা এলাকায় এমন ঘটেছে। প্রতি ক্ষেত্রেই অভিযোগ আসার পরে পুলিশ বা পুর প্রশাসন জানতে পারছে, বাড়ি ভাড়া করে অফিস চলছিল। অথচ রাজ্যের মুখ্যমন্ত্রী স্বয়ং সল্টলেকে বহিরাগতদের সম্পর্কে তথ্যভাণ্ডার তৈরির নির্দেশ দিয়েছিলেন। সেটি তৈরির কাজও করছে প্রশাসন। তবু ভাড়াটে সম্পর্কে আগাম তথ্য নেই প্রশাসনের কাছে।

সল্টলেকের একাধিক ব্লকের বাসিন্দাদের অভিযোগ, বেশ কিছু বাড়ি ভাড়া করে বিভিন্ন ব্যবসা চলে। কিছু দিন পরে ভাড়াটে বদলে যায়, অন্য অফিস চালু হয়। কিন্তু সেই সম্পর্কে স্থানীয় স্তরে কোনও তথ্য থাকছে না। এমনকী, অফিসে কারা যাতায়াত করছেন, কী কাজ হচ্ছে— সে সব কিছুই জানা যায় না।

Advertisement

বাসিন্দাদের কথায়, আবাসিক এলাকার সঙ্গে নিরাপত্তার বিষয়টি জড়িত। তাই শুধু প্রশাসনের কাছেই নয়, ব্লকে আবাসিক সমিতির কাছেও তথ্য থাকা প্রয়োজন। কারণ, অনেক ক্ষেত্রেই প্রতারণা-সহ বহু অপরাধের ঘটনা ঘটছে। সম্প্রতি বিডি ব্লকে বাড়ির মালিককে হত্যার ঘটনা ঘটেছে। সেখানে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ভাড়াটেকেই।

বিধাননগর পুরসভার একাংশ জানাচ্ছে, ভাড়াটে থাকলে সম্পত্তি করের পরিমাণ বাড়ে। সে জন্যই অনেকে তথ্য গোপন রাখছেন। সল্টলেকে ব্লক কমিটি পরিচালনার সঙ্গে যুক্ত একাংশের বক্তব্য, পুলিশ প্রশাসন ব্লক কমিটির সঙ্গে বৈঠক করেন। ব্লক কমিটির মাধ্যমে বিভিন্ন তথ্য সংগ্রহ করছেন। কিন্তু বাড়ি মালিকদের কাছে তথ্য চাইলে তাঁরা পাল্টা ব্লক কমিটির ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন। ফলে পিছিয়ে যায় কমিটি।

বাসিন্দাদের একটি সংগঠনের কর্মকর্তা কুমারশঙ্কর সাধুর বক্তব্য, ‘‘ভাড়াটেদের তথ্য সংগ্রহে পুলিশ প্রশাসনের প্যাডে ফর্ম তৈরি করার প্রয়োজন। তা না হলে ব্লক কমিটি তথ্য চাইলে অনেকে আপত্তি তুলছেন।’’ ভাড়াটেদের তথ্য প্রদানের ক্ষেত্রে প্রশাসনেরও প্রচারের অভাব থাকার অভিযোগ করছেন কিছু বাসিন্দা।

বিধাননগর পুলিশের এক শীর্ষ কর্তা জানান, নিয়মিত ব্লক কমিটিগুলির সঙ্গে বৈঠক করা হচ্ছে। তার পরেও বাসিন্দাদের একাংশের সহযোগিতা মিলছে না। প্রচারে বাড়িয়ে সমস্যা মেটানোর চেষ্টা হবে।



Tags:
সল্টলেক Salt Lake Bidhan Nagar

আরও পড়ুন

Advertisement