Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Bowbazar Building Reconstruction

বৌবাজারে ভেঙে যাওয়া বাড়ির নির্মাণকাজ শুরু আগামী এপ্রিলে

কেএমআরসিএল সূত্রের খবর, মেট্রোর কাজের জন্য বৌবাজারে ভেঙে পড়া বাড়িগুলির নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করতে ইতিমধ্যেই ২৬টি বাড়ির নকশা তৈরি হয়ে গিয়েছে। বাড়ির মালিকদের সম্মতিতেই তা তৈরি হয়েছে বলে খবর।

An image of damaged houses

এ বার বৌবাজার এলাকার বাড়ি সংক্রান্ত সমস্যা মেটানোর ক্ষেত্রেও তৎপরতা বাড়াচ্ছেন মেট্রো রেল কর্তৃপক্ষ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ০৫:৩৮
Share: Save:

আগামী বছরের জুনের মধ্যে সল্টলেকের সেক্টর ফাইভ এবং হাওড়া ময়দানের মধ্যে পুরো পথে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা চালু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। মেট্রোর আধিকারিকেরা জানাচ্ছেন, নির্মাণ সংক্রান্ত জটিলতা কাটিয়ে উঠে ইস্ট-ওয়েস্ট মেট্রোর
প্রকল্প প্রায় সম্পূর্ণ হওয়ার মুখে। তাই এ বার বৌবাজার এলাকার বাড়ি সংক্রান্ত সমস্যা মেটানোর ক্ষেত্রেও তৎপরতা বাড়াচ্ছেন মেট্রো রেল কর্তৃপক্ষ। আগামী এপ্রিল থেকে ওই এলাকায় ভেঙে পড়া বাড়িগুলির নির্মাণকাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ (কেএমআরসিএল)-এর কর্তারা।

এসপ্লানেড এবং শিয়ালদহের মধ্যে বৌবাজার এলাকায় নির্মাণ-জট কেটে যাওয়ায় প্রকল্প সম্পূর্ণ হওয়ার বিষয়ে আশা বেড়েছে কর্তাদের। তবে, এত দিন ইস্ট-ওয়েস্টের নির্মাণকাজ এগিয়ে চললেও বৌবাজারে ধসের কারণে বাড়িছাড়া হওয়া বাসিন্দাদের সমস্যা মেটানোর বিষয়টি দীর্ঘ দিন ধরেই ঝুলে থাকার অভিযোগ উঠছিল। প্রসঙ্গত, মেট্রোর কাজের জেরে ২০১৯ সালের ৩১ অগস্ট এবং ২০২২ সালের ১১ মে বৌবাজারে একাধিক বাড়িতে ফাটল দেখা গিয়েছিল। ফলে, বাড়িছাড়া হতে হয়েছিল বহু স্থানীয় বাসিন্দাকে। সেই সময়ে ভেঙে পড়েছে, এমন ২৬টি বাড়ি তৈরির জন্য বরাত প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।

কেএমআরসিএল সূত্রের খবর, মেট্রোর কাজের জন্য বৌবাজারে ভেঙে পড়া বাড়িগুলির নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করতে ইতিমধ্যেই ২৬টি বাড়ির নকশা তৈরি হয়ে গিয়েছে। বাড়ির
মালিকদের সম্মতিতেই তা তৈরি হয়েছে বলে খবর। আপাতত ওই নকশায় কলকাতা পুরসভার প্রয়োজনীয় অনুমোদন নিয়ে কাজ শুরু করা হবে। বৌবাজার এলাকায় এখনও বেশ কিছু জায়গায় মাটির স্থায়িত্ব বাড়াতে নিয়মিত গ্রাউট করার উপরে ভরসা রাখতে হচ্ছে। এ ছাড়াও চলতি সপ্তাহে ক্ষতিগ্রস্ত বেশ কিছু বাড়ির মেরামতির কাজ শুরু করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE