Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Kolkata Book fair

Kolkata Book Fair: মনকে জানা এবং বোঝার বই এ বার কলকাতা বইমেলায়

‘ডিপ্রেশন’-কে এখনও অনেকে সে ভাবে গুরুত্ব দিতে চান না। কিন্তু জীবনের মানসিক আঘাতের ফলাফল হতে পারে চরম এবং গুরুতর।

কলকাতা বইমেলায় স্মরণিকা ত্রিপাঠীর বই প্রকাশ অনুষ্ঠান।

কলকাতা বইমেলায় স্মরণিকা ত্রিপাঠীর বই প্রকাশ অনুষ্ঠান। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৯:১১
Share: Save:

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় বৃহস্পতিবার প্রকাশিত হল মনকে জানা এবং বোঝার বই। মানসিক স্বাস্থ্য বিষয়ক এই বইয়ের প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আতিথেয়তা-উদ্যোগী এবং একটি বাংলা ব্যান্ডের কি-বোর্ড শিল্পী দেবাদিত্য চৌধুরী, অভিনেতা দীপাঞ্জন বসাক প্রমুখ।

বয়স, অভিজ্ঞতা, অর্থনৈতিক অবস্থান যাই হোক না কেন, মনের অসুখ হতে পারে যে কারও। ‘অবসাদ’-কে এখনও অনেকে সে ভাবে গুরুত্ব দিতে চান না। কিন্তু জীবনের মানসিক আঘাতের ফলাফল হতে পারে চরম এবং গুরুতর। ‘কেউ আমাকে বুঝছে না’— এই মানসিক অবস্থা এবং সঙ্কট থেকে বেরিয়ে আসতে নিজেই নিজেকে সাহস ও উদ্দীপনা যোগাবে এই বই। এমনই দাবি বইটির লেখক স্মরণিকা ত্রিপাঠীর।

লেখক তাঁর পেশাগত জীবনের অভিজ্ঞতার ভিত্তিতে বইটি লিখেছেন। ব্যক্তিজীবনের টানাপড়েন ও গত দু’বছর করোনা অতিমারিতে মানুষের মানসিক অবস্থার প্রেক্ষিত তুলে ধরা হয়েছে বইটিতে। বইটিতে দু’টি চরিত্র রয়েছে। সেই দুই চরিত্র মানবমনের দুই সত্তার আধারে তৈরি। যাদের একজন নিয়ত প্রশ্ন করে চলে। অপরজন তাকে সাহস ও উৎসাহ যোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Book fair Book New Book
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE