Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Paytm

Paytm: পেটিএম ব্যাঙ্কে আর নতুন অ্যাকাউন্ট খোলা যাবে না, নির্দেশ রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার

এর আগে পেটিএম-কে বড় অঙ্কের জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এ বার বিশেষ নির্দেশ দেওয়া হল ডিজিটাল পেমেন্ট সংস্থাকে।

পেটিএমকে নয়া নির্দেশ শীর্ষ ব্যাঙ্কের।

পেটিএমকে নয়া নির্দেশ শীর্ষ ব্যাঙ্কের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৭:৫৬
Share: Save:

পেটিএম ব্যাঙ্কে আর নতুন করে অ্যাকাউন্ট খোলা যাবে না। নতুন করে আর কোনও গ্রাহককে যোগ করতে পারবে না সংশ্লিষ্ট ডিজিটাল পেমেন্ট নির্ভর সংস্থা। নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার একটি সরকারি বিবৃতিতে আরবিআই জানিয়েছে, পিটিএম-কে একটি অডিট ফার্ম নিয়োগ করে আইটি সিস্টেমের হিসেব-নিকেশ করতে হবে। সংশ্লিষ্ট অনলাইন পেমেন্ট সংস্থার বেশ কিছু বিষয়ে নজর দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার জন্য একটি আলোচনাপত্র সামনে আনে আরবিআই। তার পরে প্রশ্ন উঠেছিল, পেটিএমের মতো ডিজিটাল পেমেন্ট নির্ভর ব্যবসায়িক সংস্থাগুলি আদৌ লাভের মুখ দেখবে কি না। কারণ, আরবিআই-এর এই নতুন আলোচনাপত্রে রয়েছে ডিজিটাল পেমেন্ট চার্জ, সারচার্জের মতো বিষয়। আরবিআই-এর লক্ষ্য, ডিজিটাল লেনদেন ব্যবস্থা এবং কোম্পানিগুলির জন্য অর্থনৈতিক কার্যকারিতা সুনিশ্চিত করা।

অন্য দিকে, এর আগে আরবিআই-র জরিমানার মুখে পড়েছে পেটিএম। গত বছরের অক্টোবরে আরবিআই-এর নিয়ম ভঙ্গের অভিযোগে এক কোটি টাকা জরিমানা করা হয় তাদের। যদিও পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে শিডিউল পেমেন্ট ব্যাঙ্কেরও তকমা দিয়েছে আরবিআই। যার ফলে পেটিএম অন্য কোনও বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের দ্বারা জারি করা রিকোয়েস্ট অব প্রপোজাল বা আরপিএফ-এ অংশ নিতে পারে। এছাড়া, পেটিএম ব্যাঙ্ক সরকার পরিচালিত ফিনান্সিয়াল এনক্লোজার প্রকল্পেও অংশ নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paytm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE