Advertisement
১৩ জুলাই ২০২৪
Calcutta University

স্পিরিচুয়াল ম্যানেজমেন্টে পিএইচ ডি চালুর উদ্যোগ বাতিল

স্পিরিচুয়াল ম্যানেজমেন্টের পিএইচ ডি পাঠক্রম চালু করার জন্য ‘মউ’ স্বাক্ষরিত হওয়ার বিষয়টি মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আপত্তিতে বাতিল হয়ে গেল। এ দিন সকালে অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে জানান, এ বিষয়ে তিনি বিন্দুবিসর্গও জানেন না।

An image of Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩৭
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট’ (আইআইএসডব্লিউবিএম)-এ স্পিরিচুয়াল ম্যানেজমেন্টের পিএইচ ডি পাঠক্রম চালু করার জন্য ‘মউ’ স্বাক্ষরিত হওয়ার বিষয়টি মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আপত্তিতে বাতিল হয়ে গেল। এ দিন সকালে অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে জানান, এ বিষয়ে তিনি বিন্দুবিসর্গও জানেন না।

এর পরে বিষয়টি নিয়ে আইআইএসডব্লিউবিএম কর্তৃপক্ষের সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস এবং বাণিজ্য ও বিজ়নেস ম্যানেজমেন্টের ডিন শুভাশিস সাহা কথা বলেন। জানিয়ে দেওয়া হয়, এই উদ্যোগ এখনই বন্ধ করতে হবে। এর পরেই ‘মউ’ স্বাক্ষর বাতিল করা হয়। বিকেলে অন্তর্বর্তী উপাচার্য বলেন, ‘‘আমরা আইনি পরামর্শ নিয়েছি। আমাদের না জানিয়ে আইআইএসডব্লিউবিএম এই সিদ্ধান্ত কী করে নিল, তার ব্যাখ্যা চাওয়া হবে। জবাব পেলে সেই মতো বিষয়টি নিয়ে সিন্ডিকেটে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

প্রসঙ্গত, ‘ভক্তিবেদান্ত রিসার্চ সেন্টার’-এর সঙ্গে যৌথ ভাবে পাঠক্রমটি চালু হওয়ার কথা ছিল। এর প্রতিবাদ আগেই করেছিল ছাত্র সংগঠন ডিএসও এবং ব্রেক থ্রু সায়েন্স সোসাইটি। এ দিন ওই দুই সংগঠন এই ধরনের পাঠক্রম চালু করার বিরোধিতা করে অন্তর্বর্তী উপাচার্যকে স্মারকলিপি দেয়। ডিএসও-র পক্ষ থেকে বিক্ষোভও দেখানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE