Advertisement
০৩ মে ২০২৪
MBBS

এমবিবিএস শেষ করতে সময়সীমা

সম্প্রতি এনএমসি-র ‘গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন রেগুলেশন ২০২৩’-এ বলা হয়েছে, সাড়ে পাঁচ বছরের এমবিবিএস পাঠ্যক্রম শেষ করার জন্য সর্বোচ্চ ৯ বছরের সময়সীমা মিলবে এক জন পড়ুয়ার।

representative image

—প্রতীকী ছবি। Sourced by the ABP

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ০৮:২৩
Share: Save:

অনির্দিষ্ট কালের জন্য এমবিবিএসের পড়াশোনা চালিয়ে যাওয়ায় এ বার ইতি। কত বছরের মধ্যে ডাক্তারির স্নাতক স্তরের পড়াশোনা শেষ করতে হবে, তা নির্দিষ্ট করে দিল ন্যাশনাল মেডিক্যাল কমিশন।

সম্প্রতি এনএমসি-র ‘গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন রেগুলেশন ২০২৩’-এ বলা হয়েছে, সাড়ে পাঁচ বছরের এমবিবিএস পাঠ্যক্রম শেষ করার জন্য সর্বোচ্চ ৯ বছরের সময়সীমা মিলবে এক জন পড়ুয়ার। এর মধ্যে অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি, ফিজ়িয়োলজি নিয়ে প্রথম বছর শেষ করতে হবে সর্বাধিক চার বারের চেষ্টায়। অর্থাৎ, সর্বাধিক তিন বার সাপ্লিমেন্টারি পরীক্ষা দেওয়ার সুযোগ মিলবে। তার মধ্যে পাশ করতে না পারলে স্বাভাবিক ভাবেই এমবিবিএস পড়ায় ইতি পড়বে বলে নয়া বিধিতে জানানো হয়েছে। স্বাস্থ্য শিবিরের মতে, আগে এমন নির্দিষ্ট কোনও নিয়ম ছিল না। ফলে এক জন পড়ুয়া অকৃতকার্য হওয়ার কারণে কিংবা নিজের ইচ্ছার ভিত্তিতে যত দিন খুশি সময় নিয়ে এমবিবিএস কোর্স শেষ করতে পারতেন।

কিন্তু এনএমসি-র এই নতুন নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, পড়ুয়ারা আর অনির্দিষ্ট কাল সময় পাবেন না। বেঁধে দেওয়া নিয়ম মেনেই ডাক্তারির স্নাতক স্তরের পাঠ্যক্রম শেষ করতে হবে। স্বাস্থ্যকর্তা এবং চিকিৎসকেরা জানাচ্ছেন, এমন নীতি আগেই জারি করা প্রয়োজন ছিল। না হলে পড়াশোনার মান ঠিক রাখা সম্ভব নয় বলে জানান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MBBS National Medical Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE