Advertisement
২৫ জুলাই ২০২৪
Indian Museum

জাদুঘরে গুলিচালনায় ধৃত জওয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

ভারতীয় জাদুঘরে গুলিচালনার ঘটনাটি ঘটেছিল গত বছরের ৬ অগস্ট বিকেলে। সেখানকার নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের রোল কলের পরেই অক্ষয় এক সহকর্মীর বন্দুক কেড়ে নিয়ে এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে।

An image of Indian Museum

ভারতীয় জাদুঘর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৮
Share: Save:

ভারতীয় জাদুঘরে গুলি চালিয়ে এক জনকে খুন করার অভিযোগে গ্রেফতার হওয়া সিআইএসএফ জওয়ানের বিরুদ্ধে চার্জ গঠন করল আদালত। গত সপ্তাহে নগর দায়রা আদালতের দ্বিতীয় ফাস্ট ট্র্যাক কোর্টে খুন, খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় ওই চার্জ গঠন করা হয়েছে। এই মামলার বিশেষ সরকারি কৌঁসুলি অনির্বাণ গুহঠাকুরতা জানান, আগামী ১৫ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে। ওই দিনই শুরু হবে সাক্ষ্য গ্রহণ। এই ঘটনায় মূল অভিযুক্ত সিআইএসএফ জওয়ান অক্ষয়কুমার মিশ্র বর্তমানে জেল হেফাজতে রয়েছে।

ভারতীয় জাদুঘরে গুলিচালনার ঘটনাটি ঘটেছিল গত বছরের ৬ অগস্ট বিকেলে। সেখানকার নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের রোল কলের পরেই অক্ষয় এক সহকর্মীর বন্দুক কেড়ে নিয়ে এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। তাতে মৃত্যু হয় এএসআই রঞ্জিতকুমার সারেঙ্গির। জখম হন অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট সুবীর ঘোষ। তদন্তে নেমে গত অক্টোবরে অভিযুক্ত অক্ষয়ের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়। তাতে খুন, খুনের চেষ্টা, বন্দুক চুরি-সহ একাধিক ধারা দেওয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, চার্জশিট পেশ করার পরে অভিযুক্তের পরিবারের সদস্যেরা কলকাতা হাই কোর্টে রিট পিটিশন দাখিল করে দাবি করেন, তিনি মানসিক ভারসাম্যহীন। আদালতের নির্দেশে চিকিৎসকদের একটি বোর্ড সেই দাবি খতিয়ে দেখে জানায়, অভিযুক্ত মানসিক অবসাদে ভুগলেও তিনি মানসিক ভারসাম্যহীন নন। কিন্তু তার পরেও চার্জ গঠন হয়নি। শেষে নিম্ন আদালতের নির্দেশে এসএসকেএমের পাঁচ সদস্যের চিকিৎসকের একটি মেডিক্যাল বোর্ড অক্ষয়কে ফের পরীক্ষা করে ছাড়পত্র দিলে তবেই চার্জ গঠন করা সম্ভব হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE