Advertisement
০১ মে ২০২৪
Water Project

নিজস্ব জল প্রকল্পের কাজ শুরু হতে চলেছে উত্তর দমদমে

পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, প্রকল্পের কাজ শেষ হলে সকলকে পরিস্রুত পানীয় জল সরবরাহ করা সম্ভব হবে। ভূগর্ভস্থ জলের ব্যবহারও নিয়ন্ত্রণ করা যাবে।

দৈনিক এক কোটি গ্যালন জল উৎপাদন হবে এই প্রকল্পে। ১৫৬.২৭ কোটি টাকা ব্যয়ে পুরো প্রকল্প গড়ে তোলা হচ্ছে।

দৈনিক এক কোটি গ্যালন জল উৎপাদন হবে এই প্রকল্পে। ১৫৬.২৭ কোটি টাকা ব্যয়ে পুরো প্রকল্প গড়ে তোলা হচ্ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৬:১২
Share: Save:

চাহিদা বেড়েই চলেছে। কিন্তু জোগান বাড়ছে না। অথচ, বাড়ছে অপচয়। ফলে আরও চাহিদা তৈরি হচ্ছে। এ দিকে কামারহাটি-বরাহনগর জল প্রকল্প থেকে পরিস্রুত জল আসে বটে, কিন্তু সেখানে ত্রুটি দেখা দিলে সরবরাহের সমস্যা আরও বাড়ে। সম্প্রতি এই কারণে পুর এলাকার একাধিক ওয়ার্ড জলের সঙ্কটে ভুগেছে। এই সব সমস্যা মেটাতে অবশেষে নিজস্ব জল প্রকল্প শুরু করতে চলেছে উত্তর দমদম পুরসভা। পুরসভা সূত্রের খবর, আজ, বুধবার থেকে প্রকল্পের কাজ শুরু হচ্ছে। যার শিলান্যাস করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দৈনিক এক কোটি গ্যালন জল উৎপাদন হবে এই প্রকল্পে। ১৫৬.২৭ কোটি টাকা ব্যয়ে পুরো প্রকল্প গড়ে তোলা হচ্ছে। পুরসভার চার নম্বর ওয়ার্ডে হবে ওই জল প্রকল্প। কাজ শেষের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে দু’বছর।

পুরসভা সূত্রের খবর, দৈনিক ৮০ লক্ষ গ্যালন জল এখন সরবরাহ হয়। কিন্তু এর তুলনায় চাহিদা বেশি। জল প্রকল্পের কাজ শেষ হলে সেই চাহিদা মিটবে বলে আশা পুরকর্তাদের। বাসিন্দাদের একাংশের অভিযোগ, পুরসভার বেশ কিছু এলাকায় চাহিদার তুলনায় জোগান কম। গ্রীষ্মকালে অনেক সময়ে জল কিনে খেতে হয়। সম্প্রতি কামারহাটি জল প্রকল্পে মেরামতির কাজের জেরে কয়েক দিন সাত-আটটি ওয়ার্ডে জলের সমস্যা হয়েছিল। সে কথা স্বীকার করে পুর কর্তৃপক্ষ জানান, উত্তর দমদম পুর এলাকায় অধিকাংশ বাড়িতেই জলের সংযোগ রয়েছে। এ বার প্রায় ১৮ হাজার বাড়িতে জলের সংযোগ দেওয়া হবে। এর জন্য দু’টি উচ্চ জলাধার তৈরি হবে। পুর এলাকায় বর্তমানে ১১টি উচ্চ জলাধার রয়েছে। কাজ শেষ হলে তিন লক্ষাধিক মানুষ উপকৃত হবেন বলে আশা পুর কর্তৃপক্ষের।

পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, প্রকল্পের কাজ শেষ হলে সকলকে পরিস্রুত পানীয় জল সরবরাহ করা সম্ভব হবে। ভূগর্ভস্থ জলের ব্যবহারও নিয়ন্ত্রণ করা যাবে। এর পাশাপাশি, জলের অপচয় বন্ধ করতে জরুরি পদক্ষেপ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water project North Dum Dum Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE