Advertisement
০২ মে ২০২৪
Medical College Hospitals

তিন হাসপাতালকে সাফল্যের স্বীকৃতি

রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে সম্প্রতি এই খবর জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টর এল এস চাংসান।

r g kar medical college

আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৮:৩৬
Share: Save:

কলকাতার তিনটি মেডিক্যাল কলেজ স্তরের হাসপাতালকে সর্বভারতীয় স্তরে স্বীকৃতি দিল স্বাস্থ্য মন্ত্রক। জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পে ‘কোয়ালিটি কন্ট্রোল প্রোগ্রাম’-এ বি সি রায় শিশু হাসপাতাল, আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল ওই স্বীকৃতি পেয়েছে।

রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে সম্প্রতি এই খবর জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টর এল এস চাংসান। জানা যাচ্ছে, গত অক্টোবর ও নভেম্বরে দু’দিন করে মোট ছ’দিনের পরিদর্শন ও মূল্যায়নের পরে ‘মুসকান’ ও ‘লক্ষ্য’ কর্মসূচিতে ওই সাফল্য এসেছে। স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, প্রসূতি স্বাস্থ্যের গুণগত দিক বিচার করতে ‘লক্ষ্য’ কর্মসূচি চালু হয় ২০১৯ সালে। যেখানে লেবার রুম ও মেটারনিটি অপারেশন থিয়েটারের পরিচ্ছন্নতা থেকে শুরু করে পরিকাঠামো— সবই খতিয়ে দেখা হয়। আবার ‘মুসকান’-এর ক্ষেত্রে শিশুরোগ বিভাগের বহির্বিভাগ, অন্তর্বিভাগ, সিক নিউ বর্ন কেয়ার ইউনিট (এসএনসিইউ), নিউট্রিশন রিহ্যাবিলিটেশন সেন্টারের (এনআরসি) সমস্ত দিক পর্যবেক্ষণ করেন কেন্দ্রীয় প্রতিনিধিরা।

জানা যাচ্ছে, ‘মুসকান’ কর্মসূচিতে বি সি রায় শিশু হাসপাতাল পেয়েছে ৮৯%, আর জি কর ৯৬ এবং এন আর এস ৯৭ শতাংশ সাফল্য। অন্য দিকে, ‘লক্ষ্য’ কর্মসূচিতে আর জি কর দু’টি ক্ষেত্রেই ৯২ শতাংশ এবং এন আর এস যথাক্রমে ৯৩% ও ৯১% সাফল্য পেয়েছে। এই সাফল্য অর্জনের জন্য তিন হাসপাতালই প্রতি বছর কয়েক লক্ষ টাকা করে অনুদান পাবে কেন্দ্র থেকে। তবে অভ্যন্তরীণ এই পরিদর্শন ও পর্যবেক্ষণের পরে কেন্দ্রীয় প্রতিনিধিরা সুপারিশ করেছেন, ওই হাসপাতালগুলির প্রসূতি ও শিশু স্বাস্থ্যের কোথায় আরও উন্নতি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Health Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE