Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kunal Ghosh

যৌনকর্মীদের পাশে তৃণমূল, কেন্দ্রের পাচার বিল বিরোধিতায় সোনাগাছিতে দুর্বারের প্রতিবাদে কুণাল

প্রসঙ্গত নরেন্দ্র মোদী সরকার সংসদে মানব-পাচার রুখতে একটি বিল এনেছে। লোকসভায় তা পাশও হয়ে গিয়েছে।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ২১:১৯
Share: Save:

মানুষপাচার নিয়ে কেন্দ্রীয় সরকারের বিল যৌন পেশায় সমস্যা তৈরি করবে বলে অভিযোগ তুলে আগেই সরব হয়েছে যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটি। শনিবার এ নিয়ে একটি আলোচনাসভার আয়োজন করা হয়। সেখানে উপস্থিত থেকে কেন্দ্রীয় সরকারের ওই বিলের ‘নিন্দা’ করলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। ওই আলোচনায় অংশ নেওয়ার পরে টুইটারে কুণাল লেখেন, ‘কেন্দ্রের নয়া বিলে পাচাররোধের আড়ালে চরম বিপদে যৌনপল্লির মহিলারা। পাচারের বিরোধিতা করি। কিন্তু এঁদের এই বিপদে ফেলার অধিকার কেন্দ্রের নেই। বিল পাশ না করে আগে বাস্তবমুখী সমীক্ষা হোক। এর সঙ্গে বহু নারী ও তাঁদের সন্তানরা জড়িত।’

প্রসঙ্গত, নরেন্দ্র মোদীর সরকার সংসদে মানব-পাচার রুখতে একটি বিল এনেছে। লোকসভায় তা পাশও হয়ে গিয়েছে। ট্রাফিকিং পার্সনস (প্রিভেনশন, প্রোটেকশন, রিহ্যাবিলিটেশন) বিল পাশ হলে যৌনকর্মীদের রুটিরুজিতে টান পড়বে বলে ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ চলছে। কলকাতার যৌনকর্মীদের একাংশও এর প্রতিবাদ শুরু করেছেন। রাজ্যসভায় এই বিল পাশ হলেই তা আইনে পরিণত হবে। আর তাতে যৌনকর্মীদের ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

দুর্বারের বক্তব্য, এই পেশার পক্ষে নয় কেন্দ্রীয় সরকার। সোনাগাছি তুলে দিয়ে প্রোমোটারদের হাতে তা তুলে দেওয়ার চক্রান্ত চলছে। কোনও মেয়েকে জোর করে তুলে আনা ঠিক নয়। কিন্তু পাচার বিরোধী আইনের নামে যৌনকর্মীদের পেশা তুলে দেওয়ার চক্রান্ত চলছে বলেও অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Kunal Ghosh Sonagachi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE