Advertisement
১৩ জুলাই ২০২৪

পোস্তা-কাণ্ডে এখনও শুরু হয়নি বিচার প্রক্রিয়া

বিবেকানন্দ উড়ালপুলের ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ২৬ জনের। উড়ালপুল নির্মাণ সংস্থা এবং কেএমডিএ-র ১২ জনের বিরুদ্ধে কলকাতা পুলিশ প্রথমে খুনের অভিযোগে এফআইআর দায়ের করলেও, পরে অনিচ্ছাকৃত মৃত্যু ঘটানোর অভিযোগে চার্জশিট পেশ করে।

পোস্তার বিবেকানন্দ উড়ালপুল। ফাইল চিত্র

পোস্তার বিবেকানন্দ উড়ালপুল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ০২:১৪
Share: Save:

সদ্য ভেঙে পড়া মাঝেরহাট সেতু নিয়ে তদন্ত শুরু হয়েছে। তবে কার গাফিলতিতে ওই সেতু ভেঙেছে তা নিয়ে নির্দিষ্ট করে কাউকে এখনও কাঠগড়ায় দাঁড় করানো যায়নি। এ দিকে আড়াই বছর আগে গিরিশ পার্কের কাছে গণেশ টকিজ মোড়ে ভেঙে পড়া বিবেকানন্দ উড়ালপুলের অভিযুক্তদের বিচার প্রক্রিয়া শুরু হয়নি আজও।

বিবেকানন্দ উড়ালপুলের ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ২৬ জনের। উড়ালপুল নির্মাণ সংস্থা এবং কেএমডিএ-র ১২ জনের বিরুদ্ধে কলকাতা পুলিশ প্রথমে খুনের অভিযোগে এফআইআর দায়ের করলেও, পরে অনিচ্ছাকৃত মৃত্যু ঘটানোর অভিযোগে চার্জশিট পেশ করে। লালবাজার সূত্রে খবর, ২০১৬ সালের মার্চে ওই উড়ালপুলের একাংশ ভেঙে পড়ার পরে বিশেষ একটি তদন্ত-দল তৈরি হয়েছিল। নির্মাণ সংস্থা ‘আইভিআরসিএল’-এর অফিসার-সহ ১২ জনের বিরুদ্ধে দু’দফায় দু’টি চার্জশিট পেশ হয়েছে আদালতে। এই ১২ জনকে পুলিশ ঘটনার কিছু দিনের মধ্যেই গ্রেফতার করে। পরে অবশ্য তাঁরা জামিনে ছাড়াও পেয়ে যান।

গত বছর ওই উড়ালপুলের ‘ওয়েল্ডিং’-এর কাজে নিযুক্ত থাকা চার জনকে গ্রেফতার করা হয়। পরে তাঁরাও জামিনে ছাড়াও পান। ধৃত চার জনের বিরুদ্ধেও চার্জশিট পেশ করার কথা তদন্তকারীদের। কিন্তু এখনও চার জনের বিরুদ্ধে তৃতীয় অতিরিক্ত চার্জশিট পেশ করা হয়নি।

আরও খবর: এক বছর অবহেলায় আটকে মাঝেরহাটের ৩ কোটির সংস্কার

কেন চার্জশিট পেশ করা যায়নি? লালবাজারের একটি সূত্রের দাবি, বিশেষজ্ঞদের সব রিপোর্ট নির্দিষ্ট সময়ের মধ্যে আসেনি বলেই এই দেরি। সে সব হাতে পেলে তার ভিত্তিতেই তৃতীয় দফার চার্জশিট পেশ করার কথা। তবে চলতি মাসেই ওই চার্জশিট পেশ হতে পারে বলে এক কর্তা জানান।

আরও খবর: গ্রামে প্রস্তুত কনে, শহরে ধ্বংসস্তূপের তলায় প্রণব​

আদালত সূত্রের খবর, সব চার্জশিট জমা পড়ার পরে প্রথমে চার্জ গঠন প্রক্রিয়া শুরু হওয়ার কথা। তা শেষ হওয়ার পরে মূল বিচার প্রক্রিয়া শুরু হবে। ৫ অক্টোবর ব্যাঙ্কশাল আদালতে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Posta Bridge Collapse Vivekananda Flyover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE