Advertisement
০৫ মে ২০২৪
Uttam Kumar

“আই উইল গো টু দ্যা টপ,দ্যা টপ,দ্যা টপ”! মহানায়কের ৯৬তম জন্মবার্ষিকীতে ‘উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটির’ শ্রদ্ধা জ্ঞাপন

২০২২ এর ৩ সেপ্টেম্বর মহানায়ককে একটু অন্য ভাবে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করল ‘উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি’। ‘উত্তম স্মরণ সন্ধ্যার’ মধ্য দিয়ে উঠে এল নায়ক থেকে মহানায়কের নানা অজানা কথা।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৯
Share: Save:

“হ্যালো কে কথা বলছেন?হ্যাঁ,বিবেকের ভূমিকায় আপনি ভালই অভিনয় করবেন।” – অভিনেতা বরুণ চন্দের স্মৃতি চারণায় ভেসে উঠল এক সময়ের বাংলা ছায়াছবির পাশে দাঁড়িয়ে একনিষ্ঠ ভাবে নেতৃত্ব দেওয়া অভিনেতার কথা। ৩ সেপ্টেম্বর ১৯২৬, বাংলা ছায়াছবির অনু পরমাণুতে বিরাজমান অভিনেতার জন্ম। যাঁর নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। যিনি পরবর্তী কালে বাঙালির কাছে হয়ে উঠেছেন একমেবাদ্বিতীয়ম মহানায়ক উত্তম কুমার।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

২০২২ এর ৩ সেপ্টেম্বর মহানায়ককে একটু অন্য ভাবে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করল ‘উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি’। ‘উত্তম স্মরণ সন্ধ্যার’ মধ্য দিয়ে উঠে এল নায়ক থেকে মহানায়কের নানা অজানা কথা। সমগ্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়ছিল কলকাতা পৌর সংস্থার উত্তম মঞ্চে। নৃত্যের আঙ্গিকে মহানায়ককে স্মরণ করে শুরু হয় উত্তম স্মরণ সন্ধ্যা। সংগঠনের সহ সভাপতি অমিত বোস, সাধারণ সম্পাদক তন্ময় কর, বলিষ্ঠ অভিনেতা বরুণ চন্দ, বিশিষ্ট সঙ্গীত পরিচালক কল্যাণ সেন বরাট, এবং সংগঠনের অন্যতম সদস্যা সোমালি দত্তের হাত ধরে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুভ সূচনা করা হয় সমগ্র অনুষ্ঠানটির। এছারাও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী সুস্মিতা সেনের বাবা সুবির সেন সহ বিশিষ্ট ব্যক্তিবর্গরা।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

যার গলায় ছিল রোম্যান্টিসিজম, অভিনয় ছিল নিত্য প্রচেষ্টায় কী ভাবে নিজেকে আরও আরও ভাল করে তোলার অগ্রিম চেষ্টা।উত্তম বাবু উত্তমই হয় থাকবেন বড়জোর অতি উত্তম থাকবেন।মহানয়কের স্মৃতি চারণায় অভিনেতা বরুণ চন্দ এই কথা গুলোই বুঝিয়ে দেয় শুধু অভিনেতা বরুণ চন্দের নয় বাঙালি মনের মনিকোঠায় সদা বিরাজমান উত্তর কুমার।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, অরিত্র দাসগুপ্ত, চন্দ্রিকা ভট্টাচার্য, অঙ্কিতা ভট্টাচার্য, দেবারতি দাসগুপ্ত, সৈকত মিত্র,রতেন্দ্র ভাদুড়ি,গৌরব সরকার, মাধুরী দে, সুজয় ভৌমিক গানের মধ্য দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ‘নায়ক থেকে মহানায়ক’। কৌশিক সেন গুপ্তর পরিকল্পনা এবং কল্যান সেন বরাটের পরিচালনায় উঠে এসেছে নায়কের অজানা কিছু কথা।সত্যজিৎ রায়ের পরিচালনায় মহানায়ক অভিনীত ‘নায়ক’ ছবি থেকে ‘ ওগো বধূ সুন্দরীর’ বিশেষ কিছু দৃশ্য তুলে ধরা হয় দর্শকের সামনে। সঙ্গে ভাষ্য পাঠ এবং গান। সর্বশেষে কোহিনুর সেন বরাট, উর্মিলা ভৌমিক, অর্ণব বন্দ্যোপাধ্যায় এবং দ্রাবিন চট্টোপাধ্যায় এর পরিচালনায় প্রায় একশো জন নৃত্য শিল্পী শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

“আই উইল গো টু দ্যা টপ,দ্যা টপ,দ্যা টপ” নায়ক ছায়াছবির এই দৃশ্য যে সার্থক তা প্রতি বছর উত্তম স্মরণ সন্ধ্যার মতন অনুষ্ঠানই প্রমান করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttam Kumar Birthday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE