Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

ইতিহাসের সরণিতে নিয়ে যেতে চালু হচ্ছে ‘ট্রাম ওয়ার্ল্ড’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ডিসেম্বর ২০২০ ০১:২৪
ঐতিহ্য: স্থায়ী প্রদর্শনীর জন্য পুরনো ট্রাম সাজানো হয়েছে সাদা-কালো ছবি দিয়ে। গড়িয়াহাট ট্রাম ডিপোয়। নিজস্ব চিত্র

ঐতিহ্য: স্থায়ী প্রদর্শনীর জন্য পুরনো ট্রাম সাজানো হয়েছে সাদা-কালো ছবি দিয়ে। গড়িয়াহাট ট্রাম ডিপোয়। নিজস্ব চিত্র

পুরনো দিনের ট্রাম সংরক্ষণে উদ্যোগী হল রাজ্য পরিবহণ নিগম। আজ, মঙ্গলবার, কলকাতা ট্রাম কোম্পানির ১৪০তম বর্ষপূর্তির দিনেই গড়িয়াহাট ট্রাম ডিপোয় চালু হচ্ছে ‘ট্রাম ওয়ার্ল্ড কলকাতা’। পুরনো কলকাতার কে এবং এল শ্রেণির ট্রাম-সহ বিভিন্ন আমলের মোট ১২টি ট্রাম নতুন ভাবে সাজিয়ে তৈরি হয়েছে ওই ট্রামের দুনিয়া। প্রায় ধ্বংস হতে বসা বা কাটাই হওয়ার অপেক্ষায় থাকা শ’খানেক ট্রামের মধ্যে থেকে বাছা হয়েছে ওই ১২টি ট্রামকে। শুধু কলকাতা নয়, ট্রাম ওয়ার্ল্ডে ঠাঁই পেতে চলেছে ইউরোপ, এশিয়া, আফ্রিকা, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার ট্রামও।

নতুন ভাবে সাজানো ওই ট্রামগুলিতে ট্রামের ইতিহাস সম্পর্কে জানা যাবে। পাশাপাশি ছবি দেখা, গান শোনা এবং আড্ডা দেওয়ার ব্যবস্থাও থাকবে। থাকছে ফুড জ়োন-ও। রাজ্য পরিবহণ নিগমের ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর বলেন, ‘‘আমরা এটিকে নিছক ট্রামের জাদুঘর বলছি না। ট্রাম সম্পর্কে জানার পাশাপাশি এখানে ট্রামের সঙ্গে সময়ও কাটানো যাবে।’’

ট্রামের দুনিয়ায় থাকছে ভিন্টেজ গাড়ির সংগ্রহও। এক টুকরো সাহেবি কলকাতার দেখা মিলবে সেখানে। কলকাতা ট্রাম কোম্পানি তৈরি হয়েছিল ১৮৮০ সালের ২২ ডিসেম্বর। সেই কারণেই এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে ট্রাম ওয়ার্ল্ডের যাত্রা শুরুর জন্য। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে ট্রামের এই দুনিয়া। টিকিটের দাম ৩০ টাকা। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো।

Advertisement

রাজ্য পরিবহণ নিগমের আধিকারিকেরা মনে করছেন, ট্রামের এই দুনিয়া হয়ে উঠতে পারে পর্যটনের নতুন আকর্ষণ। নতুন প্রজন্মকে ট্রাম সম্পর্কে অবহিত করা ছাড়াও পরিবেশবান্ধব যান সম্পর্কে মানুষকে আরও বেশি করে সচেতন ও উৎসাহিত করতে পারে ট্রামের এই স্থায়ী প্রদর্শনী।

আরও পড়ুন

Advertisement