Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Health Department

POCSO: পকসো মামলায় নির্যাতিতার নাম দেওয়া যাবে না মেডিক্যাল রিপোর্টেও: স্বাস্থ্য দফতর

শুধু চিকিৎসার ক্ষেত্রেই নয়, ফরেন্সিক রিপোর্টের ক্ষেত্রেও একই নিয়ম মানতে হবে। সেখানেও উল্লেখ করা যাবে না নির্যাতিতার নাম।

পকসো নির্যাতিতার পরিচয়ের বিষয়ে বিশেষ নির্দেশিকা স্বাস্থ্য দফতরের।

পকসো নির্যাতিতার পরিচয়ের বিষয়ে বিশেষ নির্দেশিকা স্বাস্থ্য দফতরের। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১৯:০০
Share: Save:

চিকিৎসকের নথিতে লেখা যাবে না পকসো আইনে দায়ের হওয়া নির্যাতিতার নাম। সম্প্রতি এমনই নির্দেশ দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। আদালতের নির্দেশ অনুসারে রাজ্য স্বাস্থ্য দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার এই মর্মে প্রতিটি জেলার স্বাস্থ্য অধিকর্তা এবং মেডিক্যাল কলেজের সুপারদের এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী, নির্যাতিতার পরিচয় গোপন রাখতে পকসো মামলায় চিকিৎসার নথিতে নির্যাতিতার নাম উল্লেখ করা যাবে না। নামের বদলে নির্যাতিতাকে “ভিকটিম” হিসেবে চিকিৎসা সংক্রান্ত কাগজপত্রে নথিভুক্ত করতে হবে। তবে শুধু চিকিৎসার ক্ষেত্রেই নয়, ফরেন্সিক রিপোর্টের ক্ষেত্রেও একই নিয়ম মানতে হবে। সেখানেও উল্লেখ করা যাবে না নির্যাতিতার নাম।

ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, হাই কোর্টের এক রায়ের প্রেক্ষিতে স্বাস্থ্য দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। পকসো আইনের ৩৩(৭) ধারার উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। যাতে তদন্ত বা মামলার শুনানি চালাকালীন নির্যাতিতার পরিচয় যাতে গোপন থাকে সে বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ যাতে চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের এই নির্দেশিকা সম্পর্কে অবগত করেন তাও উল্লেখ রয়েছে স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার জারি করা এই নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE