×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

জুনে হচ্ছে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, নতুন পরীক্ষাসূচি পরে জানাবে শিক্ষা দফতর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ মে ২০২১ ১৬:২০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনার আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুন মাসে হচ্ছে না। পরিবর্তিত পরীক্ষাসূচি পরে ঘোষণা হবে। পরীক্ষা কবে হবে, তা নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করবে শিক্ষা দফতর। শনিবার জানালেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। শনিবার নবান্নে তিনি বলেন,‘‘ মে মাসে পরীক্ষা নেই। পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত শিক্ষা দফতর আলাদা করে জানিয়ে দেবে।’’

নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১ জুন থেকে মাধ্যমিক এবং ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অতিমারির চোখরাঙানিতে দু’টি পরীক্ষা নিয়েই তৈরি হল অনিশ্চয়তা।

শনিবার থেকে ৩০ মে পর্যন্ত কার্যত লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। ১৫ দিনের জন্য জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দফতরগুলি ছাড়া, সব সরকারি, বেসরকারি দফতর বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। লোকাল ট্রেন আগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ বার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। আগের মতোই বন্ধ থাকবে সব শিক্ষা প্রতিষ্ঠান। ১৫ দিন জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে পর দিন ভোর ৫টা পর্যন্ত বাইরে বেরনো নিষিদ্ধ করেছে রাজ্য। চলবে না ব্যক্তিগত গাড়িও। তবে দিনের বেলায় নিজের গাড়ি নিয়ে টিকা নিতে যেতে পারবেন মানুষ।

Advertisement
Advertisement