Advertisement
০৪ মে ২০২৪
TET 2023

মোদীর গীতাপাঠের দিনেই টেট: পরীক্ষা বাতিল চেয়ে দিলীপের মামলার শুনানি হল না সোমবার

কলকাতা হাই কোর্টের নির্দেশে শুধুমাত্র ডিএলড প্রশিক্ষিত পরীক্ষার্থীরাই টেট দিতে পারবেন। তাই পরীক্ষার্থীর সংখ্যা কমে গিয়েছে। সব মিলিয়ে তিন লক্ষ ন’হাজার ৫৪ জন পরীক্ষা দিচ্ছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৫০
Share: Save:

টেটের দিনবদল নিয়ে বিজেপি সাংসদ দিলীপ ঘোষের দায়ের করা মামলার শুনানিই হল না কলকাতা হাই কোর্টে। আগামী ২৪ ডিসেম্বর প্রাথমিক টেট রয়েছে। ওই একই দিনে ব্রিগেডে বসছে গীতাপাঠের আসর। এর ফলে পরীক্ষার্থীরা অসুবিধায় পড়তে পারেন বলে আদালতে যান মেদিনীপুরের সাংসদ দিলীপ। গত সপ্তাহে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ মামলা দায়েরের অনুমতি দেয়। জানানো হয়, সোমবার হবে শুনানি। কিন্তু বিশেষ কারণে শুনানি হয়নি। অন্য দিকে, টেট পরিচালনার প্রস্তুতি নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, সব কিছু ঠিকঠাক রয়েছে। পরীক্ষা নির্বিঘ্নেই হবে।

২০২২ সালে প্রায় সাড়ে ছ’লক্ষ পরীক্ষার্থী প্রাথমিক টেটে অংশ নিয়েছিলেন। সে বার বিএড পাশ করা পরীক্ষার্থীরাও বসেছিলেন পরীক্ষায়। কিন্তু, এ বার কলকাতা হাই কোর্টের নির্দেশে শুধুমাত্র ডিএলড প্রশিক্ষিত পরীক্ষার্থীরাই টেট দিতে পারবেন। তাই পরীক্ষার্থীর সংখ্যাও কমে গিয়েছে। সব মিলিয়ে তিন লক্ষ ন’হাজার ৫৪ জন পরীক্ষা দিচ্ছেন। আগে এই পরীক্ষা হওয়ার কথা ছিল ১০ ডিসেম্বর। পরে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার দিনবদলের ঘোষণা হয়। কিন্তু, ২৪ ডিসেম্বর টেটের দিনই মোদীর লক্ষ কণ্ঠে গীতাপাঠের অনুষ্ঠান রয়েছে বলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন দিলীপ।

অখিল ভারতীয় সংস্কৃত পরিষদ-সহ একাধিক ধর্মীয় সংগঠনের উদ্যোগে ওই গীতাপাঠের কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদীর শহরে আসার কথা। দিলীপদের দাবি সে দিন লক্ষাধিক মানুষ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে গীতাপাঠ করবেন। আর সে দিনই গোটা রাজ্যে প্রচুর পরীক্ষার্থী টেট দিতে যাবেন। ফলে যানজটের কারণে অসুবিধা হতে পারে। তাই টেট অন্য দিনে করার আর্জি জানান বিজেপি সাংসদ। ওই মামলা নিয়ে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘‘টেটের তারিখ বদলানো সম্ভব নয়। আপনি মামলা দায়ের করুন। আমরা বিষয়টি বিবেচনা করে দেখতে পারি।’’ দ্রুত এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও বিশেষ কারণে সোমবার তা সম্ভব হয়নি।

অন্য দিকে, টেটের প্রস্তুতি নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয়, তার সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘পর্ষদের সঙ্গে কথা বলেছি। সাবধানতার সঙ্গে কাজ করছেন তাঁরা। প্রত্যেক জেলাশাসকের সঙ্গে কথা হয়েছে। তাই কোনও সমস্যা হবে বলে আমার মনে হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE