×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

৩২ টাকার পেট্রল বিক্রি ৯১ টাকায়, ১ লিটারে কত কর নেয় কেন্দ্র ও রাজ্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫৮

বৃহস্পতিবার কলকাতায় পেট্রলের লিটার প্রতি দাম ৯১.১ টাকা। আর ডিজেলের লিটার প্রতি দাম ৮৪.১৮ টাকা। দুই জ্বালানির দামবৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই কেন্দ্র ও রাজ্য চাপানউতর চলছে। বৃহস্পতিবার তার প্রতিবাদ জানাতে ই-স্কুটারে চেপে নবান্নে গিয়েছেন ও ফিরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেলে নিজে চালিয়েছেনও। কিন্তু পেট্রল ও ডিজেলের মূল দাম কত? কত টাকা করে বিভিন্ন রকম শুল্ক নেয় কেন্দ্র বা রাজ্য সরকার? জ্বালানি বিক্রির ক্ষেত্রে কত টাকা লভ্যাংশ থাকে ডিলারদের? এমন অনেক প্রশ্ন সাধারণ মানুষের মধ্যে।

গত ২১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সরকার দুই জ্বালানির উপর থেকেই রাজ্যের ভাগের ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) ১ টাকা করে কমিয়েছে। আর সেই ঘোষণার পরে সোমবার থেকে রাজ্যে একটু হলেও কমেছে দুই জ্বালানির দাম। তার আগে ২০ ফেব্রুয়ারি কলকাতায় এক লিটার পেট্রলের দাম ছিল ৯১.৭৭ টাকা। রাজ্য সরকারের দেওয়া হিসেব মতো তার মধ্যে কেন্দ্রের শুল্ক ও সেস বাবদ মোট ছিল ৩২.৯০ টাকা। এর মধ্যে সেস ২০.৫০ টাকা। আর রাজ্যের ভ্যাট ছিল ১৮.৪৬ টাকা।

ওই একই দিনে অর্থাৎ, ২০ ফেব্রুয়ারি কলকাতায় এক লিটার ডিজেলের দাম ছিল ৮৪.৫৫ টাকা। রাজ্য সরকারের দেওয়া হিসেব মতো তার মধ্যে কেন্দ্রের শুল্ক ও সেস বাবদ মোট ছিল ৩১.৮০ টাকা। এর মধ্যে সেস ২২ টাকা। আর রাজ্যের ভ্যাট ছিল ১২.৭৭ টাকা।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


এই হিসেব থেকে অবশ্য পেট্রল ও ডিজেলের মূল দাম ও সাধারণের জন্য বিক্রয় মূল্যের ফারাকটা ধরা পড়বে না। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইটে উল্লেখ করা তথ্য থেকে সেই ভাগ থেকে সেই ধারণা পাওয়া যায়। যদিও ওই ওয়েবসাইটে সর্বশেষ যে তালিকা দেওয়া রয়েছে তাতে ১৬ ফেব্রুয়ার দিল্লির দাম অনুসারে।

সেই হিসাব বলছে গত ১৬ ফেব্রুয়ারি এক লিটার পেট্রলের মূল দাম ছিল ৩১.৮২ টাকা। এর উপরে পরিবহণ খরচ ২৮ পয়সা। কেন্দ্রের অন্তর্শুল্ক ৩২.৯০ টাকা। ডিলারের লিটার প্রতি গড় কমিশন ৩.৬৮ টাকা। আর দিল্লি সরকারের ভ্যাট ২০.৬১ টাকা।

একই ভাবে গত ১৬ ফেব্রুয়ারি এক লিটার ডিজেলের মূল দাম ছিল ৩৩.৪৬ টাকা। এর উপরে পরিবহণ খরচ ২৫ পয়সা। কেন্দ্রের অন্তর্শুল্ক ৩১.৮০ টাকা। ডিলারের লিটার প্রতি গড় কমিশন ২.৫১ টাকা। আর দিল্লি সরকারের ভ্যাট ১১.৬৮ টাকা।

Advertisement