Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Narada Scam: নারদ মামলা কি সরবে অন্যত্র? বুধ-শুনানিতেই স্পষ্ট হওয়ার সম্ভাবনা দেখছেন আইনজীবীরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ জুন ২০২১ ১০:৪৪


ছবি সংগৃহীত।

এখনও হল না নারদ মামলার চূড়ান্ত সিদ্ধান্ত। মামলাটির স্থানান্তর নিয়ে মঙ্গলবারও অব্যাহত ছিল বাদী-বিবাদী পক্ষের তরজা। বুধবার ফের কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চে এই মামলার শুনানি। নতুন কোনও মোড় না নিলে আন্দাজ পাওয়া যাবে মামলার ভবিষ্যৎ সম্পর্কে। তবে এই সপ্তাহেই নারদ মামলার শুনানি নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আইনজীবীরা।

১৭ মে-র পর থেকে কলকাতা হাই কোর্টে প্রায় নিয়ম করে চলছে নারদ মামলার শুনানি। শুনছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ বিচারপতি। আইনি দিক থেকে মামলাটি দু’ভাবে বিভক্ত। এক, অভিযুক্তদের জামিন মঞ্জুর হবে কি? দুই, মামলাটি ব্যাঙ্কশাল কোর্ট থেকে স্থানান্তর হবে কি অন্যত্র?

প্রথমটিতে ধাক্কা খেয়েছে সিবিআই। অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছেন ধৃতেরা। বর্তমানে চলছে দ্বিতীয় বিষয়টি নিয়ে শুনানি। মঙ্গলবার পর্যন্ত এ বিষয়ে দু’পক্ষের আইনজীবীরা নিজেদের যুক্তি উত্থাপন করেন। সওয়াল-পাল্টা সওয়াল হয়। বিচারপতিও মামলাটি অন্যত্র সরানো নিয়ে মতামত জানতে চান অভিযুক্ত পক্ষের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির কাছ থেকে। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, ‘‘বিচার পর্বের শেষ দিকে যদি এই মামলা অন্যত্র নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়, যেখানে নেতা বা মানুষের প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা কম, তাতে কি আপনার আপত্তি রয়েছে? কেন রয়েছে জানাবেন?’’ জবাবে সিঙ্ঘভি বলেন, ‘‘যে সব সাধারণ বিষয় তোলা হচ্ছে সেগুলো স্থানান্তরের পক্ষে যথেষ্ট নয়।’’

Advertisement

আইনজীবীদের একাংশ মনে করছেন, মামলাটি ধীর গতিতে এগোচ্ছে। দিন প্রতি দুই থেকে আড়াই ঘণ্টা করে শুনানি হচ্ছে। কম সময়ের শুনানি। এ কারণে মামলার পরিণতি এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব হবে না। তবে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বলা যায়, এই সপ্তাহেই শুনানি অন্তিম পর্যায়ে পৌঁছবে। সে ক্ষেত্রে আগামী সপ্তাহেই হয়তো মামলার রায় সামনে আসবে।

আরও পড়ুন

Advertisement