Advertisement
০৪ জুন ২০২৪
Yatri Sathi

পুজোর মুখে সূচনা ‘যাত্রী সাথী’-র

পুজোর মুখে এই অ্যাপ শুরু হলে বাজারে চালু থাকা চার-পাঁচটি অ্যাপ পরিষেবার দিক থেকে কঠিন প্রতিযোগিতার মুখে পড়তে পারে। সূত্রের খবর, নতুন অ্যাপে কমিশন নামমাত্র হওয়ায় ভাড়ার হার কম হবে।

An image of Yatri Sathi App

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ০৮:৪৯
Share: Save:

পুজোর মুখে হলুদ ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাবের সরকারি অ্যাপ ‘যাত্রী সাথী’-র আজ, সোমবার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হওয়ার কথা। ভার্চুয়াল মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই অ্যাপের উদ্বোধন করবেন বলে সূত্রের খবর। একযোগে হাওড়া স্টেশন, হাজরা মোড় এবং কলকাতা বিমানবন্দরে ওই অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা।

মূলত তথ্যপ্রযুক্তি দফতর এবং কলকাতা পুলিশের উদ্যোগে ওই অ্যাপ তৈরি হয়েছে। প্রায় মাস ছয়েক ধরে পাইলট প্রকল্পের আওতায় অ্যাপ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলার পরে পুজোর আগে এর সূচনা হচ্ছে। যাত্রীদের কাছে একে জনপ্রিয় করে তুলতে প্রথম থেকেই বড় মাপের প্রস্তুতি নিয়ে নামছে তথ্যপ্রযুক্তি দফতর এবং কলকাতা পুলিশ। সূত্রের খবর, এই সরকারি অ্যাপের প্রচারের জন্য ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে বেছে নেওয়া হয়েছে অভিনেতা দেবকে। ইতিমধ্যেই তাঁকে নিয়ে বিজ্ঞাপনের ছবি তোলা হয়েছে। শহরের প্রায় ৫০০টি মণ্ডপে অ্যাপের প্রচারে বিশেষ উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট পক্ষ। পুজোর সময়ে ক্যাবের চাহিদা আকাশছোঁয়া হয় বলেই অ্যাপ চালু করার জন্য পুজোকেই সেরা মঞ্চ হিসেবে দেখা হচ্ছে। গুগল প্লে স্টোর ছাড়াও অ্যাপল স্টোর এবং ও এনডিসি প্ল্যাটফর্মে এই অ্যাপ পাওয়া যাচ্ছে।

পুজোর মুখে এই অ্যাপ শুরু হলে বাজারে চালু থাকা চার-পাঁচটি অ্যাপ পরিষেবার দিক থেকে কঠিন প্রতিযোগিতার মুখে পড়তে পারে। সূত্রের খবর, নতুন অ্যাপে কমিশন নামমাত্র হওয়ায় ভাড়ার হার কম হবে। চালকেরাও বেশি টাকা পাবেন। ইতিমধ্যে ট্যাক্সিচালকদের একাধিক সংগঠন এই অ্যাপ ব্যবহারে আগ্রহী হয়েছে। এআইটিইউসির ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালক সংগঠনের নেতা নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘এটি ট্যাক্সিচালকদের জীবিকায় নতুন করে অক্সিজেন জোগাবে বলে আশা। নতুন অ্যাপ সরকার পরিচালনা করুক। এর রক্ষণাবেক্ষণ সরকারি নজরদারিতে হওয়া জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yatri Sathi Durga Puja 2023 App Cabs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE