Advertisement
০৭ মে ২০২৪
Enforcement Directorate

৬১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত কুণাল গুপ্তের

তদন্তকারীদের দাবি, মূলত আমেরিকা এবং ব্রিটিশ নাগরিকদের প্রতারণা করেছিলেন কুণাল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রায় ৩০০ জন বিদেশি নাগরিক তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেন।

ED

—প্রতীকী ছবি।

শুভাশিস ঘটক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৭:০৩
Share: Save:

প্রায় ১২৬ কোটি টাকার কলসেন্টার দুর্নীতির মামলায় অভিযুক্ত কুণাল গুপ্তর ৬১ কোটি ৮৪ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি।

সম্প্রতি বিচার ভবনের অবসরকালীন সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতে কুণাল, তাঁর স্ত্রী এবং কয়েকটি সংস্থা-সহ ন’জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করে ইডি। তদন্তকারীরা দাবি করেছেন, বিদেশি নাগরিকদের প্রতারণা করে বাঁকা পথে বিদেশি মুদ্রা এ দেশে নিয়ে এসে সম্পত্তি ও ভুয়ো সংস্থায় বিনিয়োগ করেছিলেন কুণাল।

ইডি সূত্রে দাবি, এখনও পর্যন্ত এ দেশে কুণালের ১১টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় (বন্ধ করে দেওয়া) করা হয়েছে। গোয়ায় কয়েক কোটি টাকার মূল্যের একটি রিসর্ট এবং কলকাতা ও বেঙ্গালুরুতে মোট ১২টি ফ্ল্যাট বাজেয়াপ্ত করা হয়েছে। ১৪টি বিলাসবহুল বিদেশি গাড়িও রয়েছে বাজেয়াপ্ত করা সম্পত্তির তালিকায়। কলকাতার রেসকোর্সে কুণালের ৩৫টি রেসিং হর্স বা ঘোড় দৌড়ের ঘোড়া রয়েছে বলে দাবি ইডির। আর্থিক প্রতারণার টাকাতেই ওই ঘোড়াগুলি কেনা হয়েছিল বলে দাবি করেছেন তদন্তকারীরা।

তদন্তকারীদের দাবি, মূলত আমেরিকা এবং ব্রিটিশ নাগরিকদের প্রতারণা করেছিলেন কুণাল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রায় ৩০০ জন বিদেশি নাগরিক তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেন। এর পরই ভারতীয় নাগরিক কুণালের বিষয়ে সক্রিয় হয় ইডি।

তদন্তকারী সংস্থা সূত্রের দাবি, প্রতারণার অভিযোগ প্রকাশ্যে আসার পর পরই দুবাইয়ে গা টাকা দিয়েছিলেন কুণাল। কলকাতায় পৌঁছনোর পরে ইডির আগেই আর্থিক প্রতারণার মামলায় তাঁকে গ্রেফতার করে রাজ্য গোয়েন্দা পুলিশ সিআইডি। পরে কুণালকে হেফাজতে নেয় ইডি। এখন কুণাল জেলে।

তদন্তকারীদের দাবি, এখনও পর্যন্ত কুণালের বিরুদ্ধে যে ১২৬ কোটি টাকার প্রতারণার অভিযোগ সামনে এসেছে, তার বেশিরভাগই তিনি আত্মীয়-স্বজন ও ঘনিষ্ঠদের নামে সম্পত্তিতে বিনিয়োগ করেছেন বলে নানা তথ্যপ্রমাণ উঠে এসেছে। ইডির দাবি অনুযায়ী, ইতিমধ্যেই ওই সব ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনদের মধ্যে কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং বাকিদের খোঁজ করা হচ্ছে। তাঁদের খোঁজ পেলে আরও সম্পত্তি উদ্ধারের সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Enforcement Directorate money
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE