Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্থায়ীকরণের দাবিতে হলদিয়ার কারখানায় শ্রমিক বিক্ষোভ, শুরু ধর্মঘট

শ্রমিকদের অভিযোগ, একই কাজ করলেও এখানে তাঁদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ফলে একই কাজ করলেও আলাদা আলাদা বেতন পাচ্ছেন তাঁরা।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া ১৪ এপ্রিল ২০২১ ১৭:১২


নিজস্ব চিত্র।

স্থায়ীকরণের দাবিতে পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় ইন্ডিয়ান অয়েল পেট্রোনাস প্রাইভেট লিমিটেডের কারখানায় শ্রমিক বিক্ষোভ শুরু হয়েছে। বুধবার সকাল থেকে শুরু হয়েছে এই বিক্ষোভ। অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন এই সংস্থায় কর্মরত শ্রমিকদের একাংশ। কারখানার গেটের সামনে অবস্থান করে স্থায়ীকরণের দাবি জানাচ্ছেন তাঁরা।

বিক্ষোভরত শ্রমিকদের দাবি, হলদিয়ার কসবেড়িয়ায় অবস্থিত গ্যাস সিলিন্ডার রিফিলিং সংস্থাটিতে লোডিং-আনলোডিং সেকশনে ১০ থেকে ১২ বছর ধরে কর্মরত রয়েছেন শতাধিক শ্রমিক। তাঁদের মধ্যে এখনও ৬২ জন ঠিকা শ্রমিক হিসেবেই রয়েছেন। এই শ্রমিকদের স্থায়ীকরণ হয়নি। তাঁদের অভিযোগ, একই কাজ করলেও এখানে শ্রমিকদের বিভিন্ন বিভাগে ভাগ করা হয়েছে। ফলে একই কাজ করলেও আলাদা আলাদা বেতন পাচ্ছেন তাঁরা।

শ্রমিকদের দাবি, এই ব্যবস্থা আর চলবে না। তাই যতক্ষণ পর্যন্ত তাঁদের দাবি না মানা হচ্ছে ততক্ষণ পর্যন্ত এই অবস্থান চলবে বলে বিক্ষোভরত শ্রমিকরা জানিয়েছেন। কারখানার শ্রমিক অনুপ ভুঁইয়া বলেন, “এই কারখানার জন্য আমাদের জমি গিয়েছে। অথচ আমরাই আজ চূড়ান্ত বঞ্চিত। দাবি আদায়ে প্রয়োজনে পরিবার নিয়ে কারখানার সামনে অবস্থান করব”।

Advertisement

অনুপ আরও বলেন, “১০ বছর এই সংস্থায় কাজ করছি। ঠিকা শ্রমিকদের দিনে ২৮৩ টাকা করে মজুরি দেওয়া হয়। অমানুষিক পরিশ্রম করেও এই টাকায় সংসার চালানো দায়। মাঝে কিছু মধ্যস্বত্ত্বভোগীরা টাকা খেয়ে নিচ্ছে। এই বিষয়ে শতাধিকবার আমরা কারখানার সঙ্গে আলোচনায় বসেছি। কিন্তু প্রতি বার গোপনে বোঝাপড়া হয়ে যায়।’’

শ্রমিকরা বিক্ষোভ দেখালেও কী ভাবে এই সমস্যা মিটবে সে বিষয়ে কারখানা কর্তৃপক্ষের তরফে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন

Advertisement