Advertisement
০৫ মে ২০২৪
Biman Bose

CPIM: কৃষকদের ২৫শে ধর্মঘটে রাজ্যে সমর্থন বামেদের

খাদ্য আন্দোলনের বর্ষপূর্তির দিনে সুবোধ মল্লিক স্কোয়ারে ‘খাদ্য শহিদ স্মারকে’ মঙ্গলবার শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন বামফ্রন্ট নেতৃত্ব।

খাদ্য শহিদ স্মরকে শ্রদ্ধা জ্ঞাপন বিমান বসু ও সূর্যকান্ত মিশ্রর।

খাদ্য শহিদ স্মরকে শ্রদ্ধা জ্ঞাপন বিমান বসু ও সূর্যকান্ত মিশ্রর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩৬
Share: Save:

কৃষক সংগঠন ও আন্দোলনের যৌথ মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চা আগামী ২৫ সেপ্টেম্বর দেশ জুড়ে যে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে, এ রাজ্যে তাকে সমর্থন করবে বামফ্রন্ট। কেন্দ্রীয় কৃষি আইন ও বিদ্যুৎ বিল প্রত্যাহারের দাবিতে এবং ১০ মাস ধরে দিল্লিতে চলমান কৃষক আন্দোলনের সমর্থনে ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। রাজ্যের শাসক দল তৃণমূল কৃষকদের ওই ধর্মঘটে কী অবস্থান নেয়, সেই দিকে নজর রাখছেন বাম নেতৃত্ব। তৃণমূল নেতৃত্বের তরফে অবশ্য বলা হচ্ছে, দলে আলোচনা করে এই বিষয়ে যা বলার, বলা হবে।

খাদ্য আন্দোলনের বর্ষপূর্তির দিনে সুবোধ মল্লিক স্কোয়ারে ‘খাদ্য শহিদ স্মারকে’ মঙ্গলবার শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন বামফ্রন্ট নেতৃত্ব। সেই আন্দোলন হয়েছিল খাদ্যের দাবিতে এবং খাদ্য জোগান যাঁরা, সেই কৃষকেরাই এখন আন্দোলনে— এই যোগসূত্রেই দুই সময়ের পরিস্থিতিকে বেঁধেছেন বাম নেতারা। সেখানেই সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, ‘‘কৃষক সংগঠনগুলির মোর্চা ২৫ সেপ্টেম্বর যে ধর্মঘটের ডাক দিয়েছে, তাকে আমরা সর্বাত্মক ভাবে সমর্থন করব। এ রাজ্যের শাসক দল এখনও পর্যন্ত কৃষকদের আন্দোলনের পক্ষেই থেকেছে। ওই দিন তাঁরা কী ভূমিকা নেন, আমরা দেখতে চাই।’’ গ্রামাঞ্চলে তো বটেই, শহরেও ২৫ তারিখ ধর্মঘটের সমর্থনে বামেরা রাস্তায় কর্মসূচি নিচ্ছে। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়েছেন, ধর্মঘটে কী ধরনের কর্মসূচি থাকবে, ফ্রন্টে আলোচনা করেই তা স্থির হবে। এই নিয়ে প্রশ্নের জবাবে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, ‘‘এখনও এই নিয়ে দলে কোনও আলোচনা হয়নি। দলে আলোচনা করে ঠিক হবে, কী করণীয়।’’ প্রসঙ্গত, সাম্রাজ্যবাদ-বিরোধী দিবসে আজ, বুধবার মহামিছিলের পথে না গিয়ে মার্কিন তথ্যকেন্দ্রের সামনে বিক্ষোভ-সভা করবে বামেরা। আফগানিস্তানের পরিস্থিতি ও মার্কিন ভূমিকা নিয়ে সেখানে সরব হবেন বিমানবাবুরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biman Bose suryakanta mishra CPIM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE