Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fishing Cat: প্রাণসংশয় রাজ্য প্রাণীর! পথনাটিকায় বাঘরোল বাঁচানোর আবেদন হাওড়ায়

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০৪ অক্টোবর ২০২১ ২২:৩৭
বাঘরোল রক্ষার আবেদন পথনাটিকায়।

বাঘরোল রক্ষার আবেদন পথনাটিকায়।
নিজস্ব চিত্র।

জাতীয় বন্যপ্রাণ সপ্তাহে শুরু হল রাজ্য প্রাণী বাঘরোল (ফিশিং ক্যাট) বাঁচানোর উদ্যোগ। রবিবার কলকাতার ‘ঝালাপালা’ নাট্য গোষ্ঠীর বন্যপ্রাণ সচেতনতা মূলক একটি পথনাটিকা অভিনীত হল উলুবেড়িয়া-২ ব্লকে।

রাজ্য বন দফতরের হাওড়া-হুগলি বনবিভাগ এবং আন্তর্জাতিক সংগঠন ‘দ্য ফিশিং ক্যাট প্রজেক্ট’-এর এই উদ্যোগে শামিল হয়েছে রাজ্যের দুই বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়্যান্স লিগ’ (হিল) ও ‘হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ’।

‘বাঘরোলের গল্প’ শীর্ষক এই পথনাটিকাটি উলুবেড়িয়া-২ ব্লকের তুলসীবেড়িয়া যদুবেড়িয়া স্কুলের সামনে অভিনীত হয়। পথনাটিকা দেখতে জড়ো হন স্থানীয় মানুষজন। মহিলা এবং শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ায় মতো।

Advertisement

হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সদস্য শুভ্রদীপ ঘোষ বলেন, ‘‘বাঘরোল নিয়ে এই জন সচেতনতামূলক নাটককে ঘিরে এলাকার স্কুলপড়ুয়াদের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। হাওড়ার নানা ব্লকে জলাজমি বাঘরোলের বাসভূমি। কিন্তু অনেক ক্ষেত্রে লোকালয়ে বাঘরোল এলেই ভুল করে ‘বাঘের ভয়’ ছড়ায়। মানুষের মনে বন্য প্রাণ সম্পর্কে নানা ভুল ধারণা রয়েছে। তা কাটাতেই আমাদের এই প্রয়াস। পাশাপাশি, রাজ্যপ্রাণী বাঘরোল সম্পর্কে সচেতনতা তৈরি করে এদের সুরক্ষিত করা আমাদের লক্ষ্য।’’

আরও পড়ুন

Advertisement