Advertisement
০১ মে ২০২৪
West Bengal Weather Update

২৪ ঘণ্টায় তাপমাত্রার বদল না হলেও ধীরে ধীরে বাড়বে গরম! বৃষ্টি নিয়ে কী জানাল আবহাওয়া দফতর?

আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও, তার পর থেকে ধীরে ধীরে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। অর্থাৎ, দহনজ্বালা থেকে আপাতত কয়েক দিন মুক্তি মিলছে রাজ্যবাসীর।

Light rain forecast for Kolkata and other south Bengal districts by Weather Office

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১০:২৪
Share: Save:

বৃষ্টির জেরে গত তিন দিনে এক ধাক্কায় ১১ ডিগ্রি তাপমাত্রা কমেছিল কলকাতায়। পারদপতন অব্যাহত ছিল দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। মঙ্গলবার আবহাওয়া দফতর জানাল, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও, তার পর থেকে ধীরে ধীরে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। অর্থাৎ, দহনজ্বালা থেকে আপাতত কয়েক দিন মুক্তি মিলছে রাজ্যবাসীর।

বুধবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও বজ্রপাতও হতে পারে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। অর্থাৎ, ইদের দিন বৃষ্টিতে ভিজতে পারে গোটা রাজ্যই।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ওড়িশা থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যা ছত্তীসগঢ়ের বিদর্ভ এবং কর্নাটকের উপর দিয়ে গিয়েছে। অসম এবং রাজস্থানের উপরে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এই দুয়ের জেরেই এই বর্ষণ। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের আবহাওয়া মোটের উপর শুকনো থাকবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার কলকাতা এবং দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মের আগেই তাপের দাপটে নাজেহাল হয়ে উঠেছিলেন শহরবাসী। দক্ষিণবঙ্গের অনেক জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪০ ডিগ্রির গণ্ডিও। সেই পরিস্থিতিতে রবিবার ঝড়বৃষ্টির আবহাওয়া তাপমাত্রা অনেকটাই কমিয়ে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Weather Report Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE