×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩১ জুলাই ২০২১ ই-পেপার

বৃষ্টি-লকডাউনের যুগলবন্দিতে বন্‌ধের চেহারা রাজ্যে, কলকাতায় গ্রেফতার ৫৪১

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অগস্ট ২০২০ ১৫:১১
শুনশান কলকাতার রাস্তাঘাট। ছবি-পিটিআই।

শুনশান কলকাতার রাস্তাঘাট। ছবি-পিটিআই।

একে লকডাউন, তার উপর সকাল থেকে নাগাড়ে বৃষ্টি। এই দুয়ের যুগলবন্দিতে বৃহস্পতিবার কার্যত বন্‌ধের চেহারা রাজ্য জুড়ে। আগামী কালও লকডাউনের বিধি-নিষেধ জারি থাকবে। এ দিন ভোর ৬টা থেকেই পুলিশের কড়া নজরদারি রয়েছে জেলায় জেলায়। কলকাতার রাস্তায় চলছে নাকা চেকিং। বিনা প্রয়োজনে গাড়ি নিয়ে বেরোলেই চলছে ধড়পাকড়।

এ দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত লকডাউনের নিয়ম না মানার জন্য মোট ৫৪১ জনকে গ্রেফতার করা হয়েছে। মাস্ক না পরার জন্য ২৭০ জনকে আটক করা হয়েছে। রাস্তায় থুতু ফেলার জন্য আটক করা হয়েছে ৩৬ জনকে। আইন না মানার জন্য ১৮ জন গাড়ি চালকের বিরুদ্ধে মামলাও করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

সকাল থেকে দফায় দফায় ঝমঝমিয়ে বৃষ্টি চলছে। রাস্তায় গাড়ি কম চোখে পড়ছে। লকডাউনে শুধুমাত্র ছাড় রয়েছে জরুরি পরিষেবার ক্ষেত্রে। এ দিন সকালে বেহালা থেকে বেলেঘাটা, শ্যামবাজার-সহ মধ্য এবং উত্তর কলকাতার রাস্তাঘাট শুনশান। প্রতিটি গাড়ির উপরে নজর রাখা হচ্ছে। প্রয়োজনে গাড়ি দাঁড় করিয়ে, জিজ্ঞাসাবাদ চলছে। পরিচয়পত্রও দেখতে চাওয়া হচ্ছে। সদুত্তর দিতে না পারলেই আটক করা হচ্ছে। গড়িয়া, গড়িয়াহাট থেকে বাইপাস, সল্টলেক এলাকাতেও একই ছবি ধরা পড়েছে।

Advertisement

এ সপ্তাহে আগামী কাল শুক্রবার লকডাউন থাকছে। কিন্তু আগামী সপ্তাহে শুধু বৃহস্পতিবারই লকডাউন হবে। এ বারই পর পর দু’দিন লকডাউন হচ্ছে। যাতে নাগরিকেরা লকডাউনের বিধি-নিষেধ মেনে চলেন, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে পুলিশ এবং প্রশাসনের তরফে।

আরও পড়ুন: তৃণমূল হতে হবে না, যুবযোদ্ধা হন: জনসংযোগ বাড়াতে অভিনব আহ্বান অভিষেকের

আরও পড়ুন: রবীন্দ্র-ঐতিহ্য রক্ষায় সইব গুন্ডা অপবাদও: মমতা বন্দ্যোপাধ্যায়

Advertisement