Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Goa TMC: নজরে গোয়ার ভোট, ১৩ ডিসেম্বর একসঙ্গে সফরের পরিকল্পনা মমতা-অভিষেকের

রাহুল গাঁধী গোয়ায় গিয়ে ফরওয়ার্ড পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করে জোটের ঘোষণা করে দিয়েছেন। তাতে রাজনৈতিক ভাবে কিছুটা ধাক্কা খেয়েছে তৃণমূল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ১৩:৫৭
১৩ ডিসেম্বর গোয়া যাওয়ার পরিকল্পনা মমতা-অভিষেকের।

১৩ ডিসেম্বর গোয়া যাওয়ার পরিকল্পনা মমতা-অভিষেকের।
নিজস্ব চিত্র।

কলকাতা পুরভোটের মধ্যেও তৃণমূল শীর্ষ নেতৃত্বের নজর রয়েছে গোয়া বিধানসভা নির্বাচনের দিকে। সেই লক্ষ্যে কলকাতায় প্রচারের ভার দলীয় নেতাদের দিয়ে দু’দিনের সফরে ১৩ ডিসেম্বর গোয়ায় যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তেমনই পরিকল্পনার কথা জানা গিয়েছে তৃণমূল সূত্রে।আগামী বছর ফেব্রুয়ারি মাসেই গোয়ায় বিধানসভা ভোট। চলতি বছর অগস্ট মাস থেকেই সেই রাজ্যে ভোটে লড়ার প্রস্তুতি শুরু করেছে তৃণমূল। গত ২৮ অক্টোবর মুখ্যমন্ত্রী গোয়া গিয়ে সংগঠন বৃদ্ধির পাশাপাশি, ফরওয়ার্ড পার্টি-সহ বেশকিছু রাজনৈতিক দলের সঙ্গে জোট নিয়ে আলোচনা করেছিলেন। তারপরেই কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে দায়িত্ব দিয়ে গোয়ায় পাঠিয়েছিলেন। কিন্তু মঙ্গলবার রাহুল গাঁধী গোয়ায় গিয়ে ফরওয়ার্ড পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করে জোটের ঘোষণা করে দিয়েছেন। তাতে রাজনৈতিক ভাবে, কিছুটাহলেও ধাক্কা খেয়েছে গোয়ার তৃণমূল।

তাই চলতি মাসেই ফের গোয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা, সঙ্গে অভিষেকও। এখনও চূড়ান্ত সূচি তৈরি না হলেও, ১৩ তারিখ মুখ্যমন্ত্রী এবং অভিষেক গোয়া যাবেন ধরেই প্রচার সূচি তৈরি করছে তৃণমূল। মুম্বই থেকে ফিরে ৭ তারিখে উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা মমতার। দুই দিনাজপুর হয়ে মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়ায় প্রশাসনিক সফর করবেন তিনি। তারপরে যাওয়ার কথা গোয়ায়।সেখানে দু’দিন থেকে বেশ কিছু যোগদান কর্মসূচির পাশাপাশিগোয়ার কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে জোট নিয়ে আলোচনা হতে পারে বলেও দলীয় সূত্রে খবর। সোমবারই কলকাতায় এসেছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে এনসিপি বিধায়কচার্চিলআলেমাও। তিনি ওইদিনই মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে গোয়া ফিরে গিয়েছেন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সফরেই তিনি যোগদান করতে পারেন তৃণমূলে। এর আগেও আলেমাও তৃণমূলে যোগ দিয়েছিলেন। ২০১৪ সালে যোগদানের পর গোয়া দক্ষিণ লোকসভায় প্রার্থী হয়েছিলেন। পরাজিত হয়ে চলে যান এনসিপি-তে। তাই তাঁর তৃণমূলের প্রত্যাবর্তন হতে পারে মমতা-অভিষেকের উপস্থিতিতেই।

এমনিতে গোয়ার আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরিও তৃণমূলে যোগদান করেছেন। তাঁকে রাজ্যসভার সদস্য করা হলেও, গোয়া বিধানসভায় প্রার্থী হবেন বলে তৃণমূল শিবির থেকে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী আলেমাও গোয়ার ভোটে তৃণমূল প্রার্থী হতে পারে বলেই সূত্রের খবর। একযোগে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভোটের ময়দানে নামাতে পারেন মমতা।

Advertisement

আরও পড়ুন

Advertisement