Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Mamata Banerjee: মদ বিক্রি নিষিদ্ধ করবেন কি? মুম্বইয়ে বিশিষ্টজনেদের সভায় মেধার প্রশ্ন মমতাকে

মুম্বই সফরের দ্বিতীয় দিনে বিশিষ্ট নাগরিকদের মুখোমুখি হয়েছিলেন মমতা। সেই মঞ্চে মমতার কাছে মদ বিক্রি নিষিদ্ধ করার জন্য আবেদন করেন মেধা।

সংবাদ সংস্থা
মুম্বই ০২ ডিসেম্বর ২০২১ ০১:১৩
মুম্বইয়ে মেধা পাটেকরের প্রশ্নের মুখে পড়তে হল মমতা বন্দ্যোপাধ্যায়কে।

মুম্বইয়ে মেধা পাটেকরের প্রশ্নের মুখে পড়তে হল মমতা বন্দ্যোপাধ্যায়কে।
ফাইল চিত্র।

মদ বিক্রি বন্ধে পশ্চিমবঙ্গ সরকারের পরিকল্পনা কী? আগামী নির্বাচনী এজেন্ডায় তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কি মদ বিক্রি নিষিদ্ধ করবেন? সমাজকর্মী তথা নর্মদা বাঁচাও আন্দোলনের অন্যতম নেত্রী মেধা পাটকরের এ প্রশ্নের জবাব দেননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা।

বুধবার মুম্বই সফরের দ্বিতীয় দিনে সেখানকার বিশিষ্ট নাগরিকদের মুখোমুখি হয়েছিলেন মমতা। সেই মঞ্চে মমতার কাছে মদ বিক্রি নিষিদ্ধ করার জন্য আবেদন করেন মেধা। মেধা বলেন, ‘‘রাজ্য সরকারগুলি মদ বেচে পয়সা রোজগার করে। মহাত্মা গাঁধী বা বাবাসাহেব আম্বেডকর যাকে ‘পাপের পয়সা’ বলতেন।’’ মমতার কাছে তাঁর প্রশ্ন, ‘‘পরবর্তী নির্বাচনে মদ বিক্রি নিষিদ্ধ করার বিষয়টি কি আপনার রাজনৈতিক এজেন্ডায় আনবেন? এমন হলে তা মহিলাদের জন্য অত্যন্ত ভাল পদক্ষেপ হবে। কারণ এতে বহু সংসার নষ্ট হচ্ছে। আপনি মহিলাদের নেত্রী বলে পরিচিত। মদ বিক্রি করে যা (রাজস্ব) আদায় হয়, তাতে স্বাস্থ্যকেন্দ্র-স্কুল চালানোর রাজ্যগুলির দাবি অত্যন্ত ফাঁপা বলে মনে হয়।’’ মেধার করা একাধিক প্রশ্নের জবাব দিলেও এই বিষয়ে যদিও কোনও মন্তব্য করেননি মমতা।

Advertisement

প্রসঙ্গত, সাম্প্রতিক একটি সমীক্ষা জানিয়েছে যে দেশে মদ্যপানের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। রাজস্ব আদায়ের একটি বড় অংশই আবগারি দফতর থেকে রাজ্যের কোষাগারে আসে। অন্য দিকে, ১৬ নভেম্বর থেকে রাজ্যে বিলিতি মদের দাম কমিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পাশাপাশি, একাধিক দেশি মদকেও আকর্ষণীয় ভাবে ব্র্যান্ডিং করার কথা ঘোষণা করেছে নবান্ন। আবগারি দফতরের কর্তাদের একাংশের মতে, এতে রাজ্যে মদের বিক্রি বাড়বে। যার জেরে রাজস্ব আদায়ও বেশি হবে। এই আবহে মেধার প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মদ বিক্রির বন্ধের মতো স্পর্শকাতর বিষয়টি কার্যত এড়িয়ে গিয়েছেন মমতা।

আরও পড়ুন

Advertisement