Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

মোদী না-দিলেও এ মাসেই ১০০ দিনের কাজের টাকা পাবেন ২১ লক্ষ শ্রমিক, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

ধর্নামঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর ঘোষণা, বকেয়ার দাবিতে লড়াই চলবে। কিন্তু ২১ লক্ষ মানুষকে আর তিনি বঞ্চিত থাকতে দেবেন না। কেন্দ্র না-দিলে, সীমিত সামর্থ্যের মধ্যে থেকে রাজ্যই টাকা মেটাবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৬
Share: Save:

ধর্নার দ্বিতীয় দিন রেড রোডের মঞ্চ থেকে ১০০ দিনের বকেয়া মজুরি নিয়ে বড় ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার মমতা স্পষ্ট করে দেন, কেন্দ্র টাকা দিল ভাল, কিন্তু আর কেন্দ্রীয় সরকারের মুখাপেক্ষী হয়ে থাকবে না তাঁর সরকার। রাজ্যে যে ২১ লক্ষ মানুষের ১০০ দিনের কাজের মজুরি বকেয়া রয়েছে, তা মেটাবে নবান্নই। মমতা এ দিন বলেন, ‘‘২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারি বকেয়া মজুরির টাকা পৌঁছে যাবে।’’

১০০ দিনের প্রকল্পের পাওনা নিয়ে তৃণমূলের বক্তব্য মূলত দু’টি। এক, কাজ করানোর পরেও মজুরি আটকে রেখেছে। দুই, গত তিন বছর ধরে কেন্দ্রীয় সরকার কোনও টাকা না পাঠানোয় রেগার কাজ স্তব্ধ হয়ে রয়েছে। যার সরাসরি অভিঘাত পড়ছে গ্রামীণ অর্থনীতিতে। মমতা শনিবার স্পষ্ট করে দিলেন, বকেয়ার দাবিতে তাঁর এবং তাঁদের আন্দোলন চলবে। সেই তালিকায় যেমন ১০০ দিনের কাজ রয়েছে, তেমনই রয়েছে আবাস যোজনা, সড়ক যোজনাও।

মমতার ধর্নামঞ্চে শনিবার ১০০ দিনের কাজের ‘বঞ্চিত’ শ্রমিকদের জমায়েত ছিল। তাঁদের উদ্দেশে মমতা প্রশ্ন করেন, ‘‘আপনারা আমার থেকে কী চান?’’ জবাব আসে, লড়াই। তখন মমতা বলেন, ‘‘লড়াই তো হবেই। লড়াই তো চলবেই। খেলা তো হবেই। তবে আপনাদের টাকা আমারাই দেব। ২১ লক্ষ মানুষের বকেয়া মজুরি ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব।’’

ইতিমধ্যে মমতা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায় বার বার বলেছেন, কাজ করানোর পরেও যে ২১ লক্ষ মানুষের মজুরি কেন্দ্রীয় সরকার মেটায়নি তার পরিমাণ সাড়ে সাত হাজার কোটি টাকা। সেই টাকা রাজ্য মেটাবে। মুখ্যমন্ত্রী এ-ও জানিয়েছেন, এই টাকা দেওয়ার ফলে রাজ্যের কোষাগারে চাপ পড়বে। কিন্তু তা সত্ত্বেও এই কাজ করতে হচ্ছে। কারণ কেন্দ্র টাকা দিচ্ছে না। মমতার বক্তব্য, সামনেই রাজ্য বাজেট রয়েছে। সেখানে এই অর্থের বরাদ্দ করা হবে। তার পর ২১ ফেব্রুয়ারি টাকা যাবে ২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee 100 days job
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE