Advertisement
২৫ জুলাই ২০২৪
Bengal Assembly

দু’টি ক্যানসার হাসপাতাল তৈরি হতে চলেছে রাজ্যে, কলকাতায় কোথায় হবে, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

মুম্বইয়ের টাটা মেমোরিয়াল ক্যানসার হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এ রাজ্যেও একই ধরনের পরিকাঠামো তৈরির কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৫:৫০
Share: Save:

মুম্বইয়ের টাটা মেমোরিয়াল ক্যানসার হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এ রাজ্যেও একই ধরনের পরিকাঠামো তৈরির কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সে কথা বিধানসভাতেও জানালেন তিনি। সোমবার মমতা বলেন, ‘‘রাজ্যে দু’টি ক্যানসার হাসপাতাল হবে। একটি পিজির পাশে। আর দ্বিতীয়টি উত্তরবঙ্গে।’’

কলকাতার এসএসকেএম এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মুম্বইয়ের টাটা মেমোরিয়ালের সঙ্গে মিলে ক্যানসার হাসপতাল তৈরির কথা রয়েছে রাজ্যে। এ কথা ২০২১ সালে বিধানসভা ভোটে জিতে তৃতীয় বার সরকার গঠনের পর পরেই ঘোষণা করেছিলেন মমতা। জানিয়েছিলেন, ক্যানসারের চিকিৎসা করাতে আর মুম্বই ছুটতে হবে না। টাটা মেমোরিয়াল এ বার বাংলাতেই আসছে। টাটা গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে রাজ্য সরকার বাংলায় দু’টি ক্যানসার হাসপাতাল গড়বে বলে জানিয়েছিলেন মমতা। সেই সময়েই তিনি জানিয়েছিলেন, একটি হাসপাতাল হবে কলকাতার এসএসকেএম-এ (পিজি)। অন্যটি হবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে।

প্রশাসনিক সূত্রে খবর, এসএসকেএম-এ ক্যানসার হাসপাতালের ন’তলা ভবন তৈরি হবে। পরিকাঠামো তৈরি হয়ে গেলে এসএসকেএম এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পরিদর্শনে যেতে পারে টাটা মেমোরিয়াল হাসপাতালের প্রতিনিধি দল। রাজ্য সরকারের বক্তব্য, পশ্চিমবঙ্গ থেকে ২৫ শতাংশ ক্যানসার রোগী মুম্বইয়ে টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসা করাতে যান। তাতে নানা সমস্যা পোহাতেও হয় রোগী এবং তাঁর পরিজনদের। তাই টাটা মেমোরিয়ালের সঙ্গে যৌথ ভাবে এ রাজ্যে তেমন হাসপাতাল গড়ার কাজে করতে চাইছে রাজ্য।

সরকারি সূত্রেই দাবি, এ নিয়ে টাটা মেমোরিয়াল ক্যানসার হাসপাতালের অধিকর্তা-সহ চিকিৎসকদের সঙ্গে বৈঠকও করেছেন রাজ্যের স্বাস্থ্য দফতরের শীর্ষ কর্তারা। বৈঠকে ছিলেন এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষও। প্রায় দেড় ঘণ্টার ওই বৈঠকে টাটা হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে কী ভাবে রাজ্য সরকার দুটি ক্যানসার হাসপাতাল তৈরি করবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। চিকিৎসা এবং অন্যান্য পরিকাঠামো কী ভাবে তৈরি করা হবে, প্রশিক্ষণ, প্রশাসনিক-সহ অন্যান্য কোন কোন বিষয়ে কী ভাবে টাটা মেমোরিয়াল হাসপাতালের সাহায্য মিলবে, রাজ্য সরকার কী ভাবে পুরো কাজটি বাস্তবায়িত করবে তার প্রাথমিক রূপরেখাও নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee West bengal Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE